Surat Diamond Bourse: পেন্টাগন নয়, এবার বিশ্বের বৃহত্তম অফিস হতে চলেছে সুরাটে

People's reporter: ৩৪০০ কোটি টাকা খরচ হয়েছে এই অফিস তৈরিতে। মোট ৩৫.৫৪ একর জমির উপর অবস্থিত এই অফিসটি। ১৫ তলা এই হাবটির মধ্যে সর্বমোট ৪৫০০ দপ্তর থাকছে।
সুরাট ডায়মন্ড বুর্স
সুরাট ডায়মন্ড বুর্সছবি - ট্যুইটার

পেন্টাগন নয়, বিশ্বের সবচেয়ে বড়ো অফিস হতে চলেছে ভারতে। আগামী রবিবার গুজরাটের সুরাটে বিশ্বের সবথেকে বড়ো অফিস হাব উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই হাবে নাম হবে ‘সুরাট ডায়মন্ড বুর্স’। নিজের এক্স হ্যান্ডেলে আগেই একথা জানিয়েছিলেন তিনি।

সুরাটের এই অফিসটি হতে চলেছে বিশ্বের বৃহত্তম কর্পোরেট অফিস। যেটা আমেরিকার পেন্টাগনের তুলনাতেও বড়ো। বর্তমানে আমেরিকার পেন্টাগনই বিশ্বের বৃহত্তম কর্পোরেট হাব। গত ৮০ বছর ধরে সেই তকমা পেয়ে আসছে পেন্টাগন।

প্রসঙ্গত, সুরাটের ‘সুরাট ডায়মন্ড বুর্স’ তৈরিতে খরচ হয়েছে ৩৪০০ কোটি টাকা খরচ হয়েছে । মোট ৩৫.৫৪ একর জমির উপর অবস্থিত এই অফিসটি। ১৫ তলা এই হাবটির মধ্যে সর্বমোট ৪৫০০ দপ্তর থাকছে। অন্তত ১৭৫টি দেশের ৪২০০ ব্যবসায়ী যাতে থাকতে পারে, সেই ব্যবস্থাও রাখা হয়েছে ওই অফিসে। এই অফিস খুলে গেলে কাজ পাবেন অন্তত দেড় লক্ষ মানুষ। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের যাতায়াত থাকবে এই অফিসে।  

উল্লেখ্য, সুরাটকে ‘হীরের শহর’ বলা হয়। আর এবার হীরে ব্যবসায়ীদের আরও এগিয়ে নিয়ে যেতে এই অফিস বলে জানা গেছে। আরও জানা যাচ্ছে, এই হাব থেকেই পালিশ হীরা পাওয়া যাবে। ওয়ার্ল্ড ফেডারেশন অফ ডায়মন্ড বোর্সেসের প্রেসিডেন্ট এলি ইজহাকফ বলেছেন, "সুরাট হল একটি প্রধান হীরে ব্যবসায়ী কেন্দ্র। সারা বিশ্বের ডিলাররা আত্মবিশ্বাসের সাথে একটি নিরাপদ এবং কেন্দ্রীভূত জায়গা থেকে ব্যবসা করতে পারবে এবার।"

জুলাই মাসে এই হাবের উদ্বোধন নিয়ে প্রধানমন্ত্রী নিজের এক্স হ্যান্ডেলে একটি পোষ্ট করেছিলেন। সেখানে তিনি লিখেছিলেন, "সুরাট, ডায়মন্ড বুর্স সুরাটের হীরে শিল্পের গতিশীলতা এবং সমৃদ্ধির চিহ্ন। এটি বাণিজ্য, উদ্ভাবন এবং সহযোগিতার কেন্দ্র হিসেবে কাজ করবে, যা আমাদের অর্থনীতিকে আরও উন্নত করবে এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।"

সুরাট ডায়মন্ড বুর্স
Child Trafficking: দিল্লিতে ধাবা এবং অটোমোবাইলের দোকান থেকে কর্মরত ১৬ শিশু উদ্ধার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in