রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার বেসরকারিকরণ নয়, কেন্দ্র চায় অংশীদারি বিক্রি করতে: নির্মলা

বিমা ব্যবসা (জাতীয়করণ) আইন সংশোধনের জন্য লোকসভায় বিল পেশ করা হয়েছে। এই বিল আইন হলে ভবিষ্যতে বেসরকারিকরণের ক্ষেত্রে আইনি ভাবে বাধা থাকবে না।
রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার বেসরকারিকরণ নয়, কেন্দ্র চায় অংশীদারি বিক্রি করতে: নির্মলা
ফাইল ছবি- সংগৃহীত

রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার বেসরকারিকরণ করা সরকারের লক্ষ্য নয়। কেন্দ্র চায় নিজেদের অংশীদারির একটা অংশ বিক্রি করতে। শুক্রবার লোকসভায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এমনটাই জানান। তাই সাধারণ বিমা ব্যবসা (জাতীয়করণ) আইন সংশোধনের জন্য লোকসভায় বিল পেশ করা হয়েছে। সেই বিলে সংশ্লিষ্ট সংস্থায় কেন্দ্রের শেয়ার ৫১ শতাংশের কম করার ব্যবস্থা রয়েছে।

এভাবে কি তবে বেসরকারিকরণের পথই খুলে রাখা হল? প্রশ্ন উঠেছে। বিশেষজ্ঞ সূত্রের খবর, এই বিল আইন হলে রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থায় কেন্দ্র না চাইলে ৫১ শতাংশ অংশীদারি নাও রাখতে পারে। সেক্ষেত্রে কোনও বাধ্যবাধকতা থাকবে না। ফলে ভবিষ্যতে বেসরকারিকরণের ক্ষেত্রে আইনি ভাবে বাধা থাকবে না।

সীতারামনের কথায়, সরকারের আইন বদলের উদ্দেশ্য সংস্থার বেসরকারিকরণ নয়। তাঁরা চান, ইচ্ছা করলে সাধারণ মানুষও যাতে অংশীদারি কিনতে পারেন। তাঁর দাবি, ‘এর মাধ্যমে টাকার জোগান বাড়বে। আরও প্রযুক্তি ব্যবহার হবে।’ বিরোধীদের অভিযোগ, এই বিল ওই সংস্থাগুলিকে বেসরকারিকরণের দিকে নিয়ে যাবে।

বিমা বিশেষজ্ঞ এবং সাধারণ বিমা সংস্থা ন্যাশনাল ইনশিয়োরেন্সের প্রাক্তন ডিরেক্টর সিদ্ধার্থ প্রধান বলেন, ‘আইন যে ভাবে সংশোধন করা হচ্ছে, তাতে ভবিষ্যতে কেন্দ্র কোনও রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থা বেচতে চাইলে আইনগত বাধা থাকবে না।’

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in