'প্যাকেজ নয়, আরও এক ধাপ্পাবাজি' - রাহুল, চিদাম্বরমের সমালোচনায় বিদ্ধ নির্মলা সীতারামণ

গতকাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ ৬,২৮,৯৯৩ কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করেছেন। মঙ্গলবার কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী পুরো বিষয়কে 'ধাপ্পাবাজি' বলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আক্রমণ শানালেন।
রাহুল গান্ধী, নির্মলা সীতারামণ এবং পি চিদাম্বরম
রাহুল গান্ধী, নির্মলা সীতারামণ এবং পি চিদাম্বরমফাইল ছবি

গতকালই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ ৬,২৮,৯৯৩ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন। এই ঘোষণার একদিন পরেই মঙ্গলবার কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী পুরো বিষয়টিকে 'ধাপ্পাবাজি' বলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আক্রমণ শানালেন।

এদিন এক ট্যুইট বার্তায় রাহুল গান্ধী বলেন, এটা কোনো প্যাকেজ নয়। এটা আরও এক ধাপ্পাবাজি। অর্থমন্ত্রীর অর্থনৈতিক প্যাকেজ দিয়ে কোনো পরিবারই খাবার, স্কুল ফীজ, চিকিৎসার খরচ, জীবনধারণের খরচ জোগাতে পারবে না।

রাহুল গান্ধীর আগেই বর্ষীয়ান কংগ্রেস নেতা এবং প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম গতকালের ঘোষিত অর্থনৈতিক প্যাকেজ নিয়ে সমালোচনা করেন। তাঁর মতে এইভাবে সমস্যার সমাধান করা যাবে না। কোনো সংস্থাকে 'ক্রেডিট' দেবার অর্থ আরও ঋণে জড়িয়ে যাওয়া। কোনো ব্যাঙ্কই ঋণে জড়িয়ে পড়া কোনো সংস্থাকে ঋণ দেবে না। ঋণে জর্জরিত এবং নগদের সংকটে ভোগা সংস্থার ঋণ দরকার নেই। তাদের দরকার পুঁজি। যা ঋণ হিসেবে গণ্য হবেনা। অনেক বেশি যোগানের অর্থ এই নয় যে তাতে চাহিদা বাড়বে।

তিনি আরও বলেন, যেখানে মানুষ কাজ হারিয়েছে, রোজগার হারিয়েছে, মজুরি কমে গেছে সেখানে অতিরিক্ত চাহিদা থাকলেই যে অর্থনীতির বৃদ্ধি ঘটবে এমনটা নয়।

এই সংকট মেটাতে দেশের মানুষের হাতে নগদ টাকা দিতে হবে, বিশেষ করে গরিব এবং নিম্ন মধ্যবিত্তদের হাতে। না দিলে অর্থনৈতিক পুনরুজ্জীবন সম্ভব নয় বলেও তাঁর অভিমত।

প্রসঙ্গত, গতকালই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ ৮টি ক্ষেত্রে বিশেষ অর্থনৈতিক পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন। যেখানে চিকিৎসা পরিকাঠামো গড়ে তোলার জন্য ৫০ হাজার কোটি টাকা ঋণদানের কথা জানিয়েছেন। এছাড়াও কোভিডের কারণে ক্ষতিগ্রস্ত সংস্থার জন্য ১.১ লক্ষ কোটি টাকা ঋণের ঘোষণা করেছেন। গতকাল তাঁর ঘোষিত আর্থিক সুবিধার মোট পরিমাণ ৬,২৮,৯৯৩ কোটি টাকা।

- with IANS input

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in