Delhi: দিল্লি পুরনিগমের মেয়র নির্বাচনে ভোট দিতে পারবেন না মনোনীত সদস্যরা, নির্দেশ সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালত জানিয়েছে, সংবিধানের ২৪৩ নম্বর অনুচ্ছেদ এবং দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন অ্যাক্টের ৩(৩) ধারার অনুযায়ী, কোনও প্রশাসকের মনোনীত ব্যক্তিদের ভোট দেওয়ার অধিকার নেই।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট ফাইল ছবি

দিল্লি পুরনিগমের (এমসিডি) মেয়র নির্বাচনে ভোট দিতে পারবেন না মনোনীত সদস্যরা। শুক্রবার, একথা স্পষ্ট জানিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধিন বেঞ্চ জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এমসিডির প্রথম সভা ডাকতে হবে। একইসঙ্গে, মেয়র, ডেপুটি মেয়র এবং স্থায়ী কমিটির সদস্য নির্বাচনের তারিখ নির্ধারণের জন নোটিশ জারি করতে হবে।

শীর্ষ আদালত জানিয়েছে, সংবিধানের ২৪৩ নম্বর অনুচ্ছেদ এবং দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন অ্যাক্টের ৩(৩) ধারার অনুযায়ী, কোনও প্রশাসকের মনোনীত ব্যক্তিদের ভোট দেওয়ার অধিকার নেই।

শুধু তাই নয়, যিনি মেয়র নির্বাচিত হবেন তিনিই ডেপুটি মেয়র এবং স্থায়ী কমিটির সদস্যদের নির্বাচনে সভাপতিত্ব করবেন। একথাও স্পষ্ট করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

দিল্লি পুরনিগমের (এমসিডি) মেয়র নির্বাচন ঘিরে যে অচলবস্থা তৈরি হয়েছে, শীর্ষ আদালতের নির্দেশে তা কাটতে চলেছে।

প্রসঙ্গত, আম আদমি পার্টি (আপ) এবং বিজেপির কাউন্সিলরদের সংঘাতের জেরে দু’বার ভেস্তে গিয়েছে দিল্লি পুরনিগমের মেয়র নির্বাচন প্রক্রিয়া। প্রথমে ৬ জানুয়ারি। তারপর ২৪ জানুয়ারি।

আম আদমি পার্টির প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল অভিযোগ করেছিলেন, বিজেপিকে সুবিধা পাইয়ে দিতে, ১০ জন অল্ডারম্যান নিয়োগ করে মেয়র নির্বাচনে তাঁদের ভোটাধিকার দিয়েছেন লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা। যা দিল্লি পুর আইনের পরিপন্থী।

জানা যাচ্ছে, দিল্লি পুরনিগমের মেয়র পদপ্রার্থী হিসাবে শেলি ওবেরয়কে প্রথমে রেখেছে আম আদমি পার্টি। পুরসভার সর্বোচ্চ পদে আপের প্রতিনিধি শেলি। অন্য দিকে শেলির মেয়র হওয়া আটকাতে বিজেপি প্রার্থী করেছে রেখা গুপ্তা। জানা যাচ্ছে, রেখা গুপ্তা শালিমার বাগের কাউন্সিলর।

মেয়রের এবং ডেপুটি মেয়র পদের জন্য ব্যাক আপ প্রার্থীও ঠিক করে রেখেছে আপ। মেয়র পদে আপের বিক্লপ প্রার্থী হিসাবে আশু ঠাকুরের নাম শোনা যাচ্ছে। অন্যদিকে, ডেপুটি মেয়র পদে আম আদমি পার্টির মনোনীত হয়েছেন মহম্মদ ইকবালে। এই পথে বিকল্প প্রার্থী হিসাবে জালাজ কুমারকে বেছে রেখেছে আপ।

উল্লেখ্য, দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয় ৪ ডিসেম্বর। ফলাফল ঘোষণা হয় ৭ ডিসেম্বর। এই নির্বাচনে ২৫০টি ওয়ার্ডের মধ্যে ১৩৪ টিতে জয়ী হয় আম আদমি পার্টি (AAP)। অন্যদিকে, বিজেপি জয়ী হয় ১০৫টি ওয়ার্ডে। কংগ্রেসের দখলে যায় মাত্র ৯টি ওয়ার্ড। আর, ৩টি ওয়ার্ডে জয়ী হন নির্দল প্রার্থীরা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in