আইনজীবীর সাথে কথা বলতে নিষেধ, ফোন-ল্যাপটপ থেকে তথ্য কপি - অফিসে IT 'সার্ভে' নিয়ে দাবি নিউজপোর্টালের

শুক্রবার ১২ ঘন্টারও বেশি সময় ধরে নিউজক্লিক এবং নিউজলন্ড্রি-তে তল্লাশি চালিয়েছে ইনকাম ট‍্যাক্সের অফিসাররা। গত কয়েকদিনে এই নিয়ে তৃতীয় কেন্দ্রীয় সংস্থার তল্লাশির মুখোমুখি হলো নিউজক্লিক।
আইনজীবীর সাথে কথা বলতে নিষেধ, ফোন-ল্যাপটপ থেকে তথ্য কপি - অফিসে IT 'সার্ভে' নিয়ে দাবি নিউজপোর্টালের
ছবি সৌজন্যে - The Wire

কোনোভাবেই যেন আইনজীবীর পরামর্শ না নেওয়া হয়। ১২ ঘন্টারও বেশি সময় ধরে অনলাইন মিডিয়া প্ল‍্যাটফর্ম নিউজলন্ড্রির অফিসে "সার্ভে" চালানোর পর সংস্থার সহ-প্রতিষ্ঠাতা অভিনন্দন সেখরিকে এই নির্দেশ দিয়েছেন ইনকাম ট্যাক্সের টিম।

শুক্রবার ১২ ঘন্টারও বেশি সময় ধরে নিউজক্লিক এবং নিউজলন্ড্রি, এই দুই স্বতন্ত্র মিডিয়া হাউসে অফিসে তল্লাশি চালিয়েছে ইনকাম ট‍্যাক্সের অফিসাররা। গত কয়েকদিনে এই নিয়ে তৃতীয় কেন্দ্রীয় সংস্থার তল্লাশির মুখোমুখি হলো নিউজক্লিক।

আজ নিজের ট‍্যুইটারে এই সার্ভে নিয়ে একটা বিবৃতি জারি করেছেন অভিনন্দন সেখরি। সেখানে তিনি বলেছেন - আয়কর বিভাগের একটি টিম ১০ সেপ্টেম্বর দুপুর ১২.১৫ নাগাদ নিউজলন্ড্রির রেজিস্ট্রার্ড অফিসে আসেন। আমাকে দেখানো একটি ডকুমেন্ট অনুসারে ১৩৩ এ ধারার অধীনে সার্ভে করতে এসেছেন তাঁরা। রাত ১২.৪০ নাগাদ অফিস থেকে বেরোন তাঁরা। আমাকে বলা হয়েছে আমি কোনোভাবেই আমার আইনজীবীর সাথে কথা বলতে পারবো না। আমার ব‍্যক্তিগত ফোন তাঁদের দিতে হয়েছে। আমার ফোন, ল‍্যাপটপ, অফিসের সমস্ত কম্পিউটার এমনকি স্টাফদের ফোন নিজেদের দখলে নেন তাঁরা এবং সমস্ত তথ্য ডাউনলোড করেছে‌ন তাঁরা। এইভাবে তথ‍্য নেওয়া আমার মতে গোপনীয়তার মৌলিক অধিকার লঙ্ঘন করে।

তিনি আরও জানিয়েছেন - দলটিতে সাতজন ব‍্যক্তি ছিলেন, যাঁরা অত‍্যন্ত পেশাদার। আমার তথ্য কপি করার পর কোনো স্বাক্ষর করা হ‍্যাশ ভ‍্যালু আমাকে দেওয়া হয়নি। আমরা সম্পূর্ণ সহযোগিতা করেছি কারণ আমাদের লুকানোর কিছুই নেই।

শুক্রবার এই একই সময়ে নিউজক্লিক মিডিয়া হাউসেও প্রায় সাত-আটজন আইটি অফিসার গিয়েছিলেন। সেইসময় অফিসে ছিলেন না নিউজক্লিকের এডিটর-ইন-চিফ প্রবীর পুরকায়স্থ। অফিসাররা গাড়ি নিয়ে গিয়ে তাঁকে তুলে আনেন বলে জানা গেছে। সূত্রের খবর, গতকাল তিনবার তাঁর বাড়ি যান আইটি অফিসাররা‌। একবার তাঁকে নিতে, একবার তাঁর ফোন আনতে এবং আর একবার ফেব্রুয়ারি মাসে ইডি অভিযানের সময় করা সম্পূর্ণ ইমেইল ডাম্পের হার্ডডিস্ক নিতে।

নিউজক্লিকের তরফ থেকে জারি করা এক বিবৃতিতেও বলা হয়েছে, প্রবীর পুরকায়স্থ সহ সমস্ত স্টাফদের ফোন বাজেয়াপ্ত করেছিলেন আইটি অফিসাররা। সেখান থেকে তথ‍্য ডাউনলোড করা হয়েছে। এছাড়াও অফিসে থাকা সমস্ত ডকুমেন্টসও নিয়ে গেছেন অফিসাররা, যেগুলোকে তাঁরা "লুজ পেপারস" বলে উল্লেখ করেছিলেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in