নিয়োগ নেই, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, IIT - IIM-এ শূন্যপদের সংখ্যা ১১০০০! সংসদে চাঞ্চল্যকর তথ্য

লিখিত জবাবে শিক্ষামন্ত্রী জানান, দেশের ৪৫ টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং সহকারী অধ্যাপকের জন্য অনুমোদিত পদের সংখ্যা ১৮,৯৫৬।
আই.আই.টি দিল্লি
আই.আই.টি দিল্লিফাইল চিত্র

দেশের বিভিন্ন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, IIT এবং IIM গুলিতে ১১,০০০ অধ্যাপকের শূন্যপদ খালি পড়ে আছে। সোমবার, সংসদে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

লিখিত জবাবে শিক্ষামন্ত্রী জানান, দেশের ৪৫ টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং সহকারী অধ্যাপকের জন্য অনুমোদিত পদের সংখ্যা ১৮,৯৫৬। এর মধ্যে পদশূন্য রয়েছে ৬,১৮০ টি।

একইভাবে, দেশের ২৩ টি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT)-তে অনুমোদিত ১১,১৭০ টি অধ্যাপক পদের মধ্যে ৪,৫০২ টি পদ খালি পড়ে রয়েছে। সেইসঙ্গে, ২০ টি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (IIM)-এ ১,৫৬৬ টি অধ্যাপক পদের মধ্যে ৪৯৩ টি আসন খালি রয়েছে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, ‘শূন্য পদ তৈরি হওয়া এবং তা পূরণ করা একটি ধারাবাহিক প্রক্রিয়া। কেন্দ্রীয় আইনে প্রতিষ্ঠিত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলি হল স্বায়ত্তশাসিত সংস্থা। UGC নির্দেশিকা মেনে নিরপেক্ষ সংস্থা দ্বারা এই নিয়োগ কার্যকর করা হয়।’

তিনি আরও জানান, ‘মিশন মোডে’ এই শূন্যপদগুলি পূরণ করার জন্য সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানকে (HEIs) তিনি। এজন্য সমস্ত HEI-কে চিঠি লিখেছেন তিনি। পাশাপাশি, বিষয়টি তদারকির জন্য একটি মাসিক মনিটরিং ব্যবস্থা তৈরি করেছে শিক্ষা মন্ত্রক।

সংসদে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ও IIM-এ মোট শূন্যপদের মধ্যে ৯৬১ টি পদ তপশিলি জাতি (SC)-র জন্য, ৫৭৮ টি তপশিলি উপজাতি (ST)-র জন্য এবং অন্যান্য অনগ্রসর শ্রেনী (OBC)-র জন্য ১,৬৫৭ টি পদ রয়েছে। এছাড়া, আর্থিকভাবে পিছিয়ে পড়া (EWS) মানুষের জনয় ৬৪৩ এবং শারীরিক প্রতিবন্ধী (PWD)-দের জন্য ৩০১ টি শূন্যপদ রয়েছে।

আই.আই.টি দিল্লি
Maharashtra: নির্ভয়া তহবিলের টাকায় বিধায়কদের নিরাপত্তা! বিতর্কে সিন্ধে-বিজেপি জোট সরকার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in