পেমেন্ট হয়নি PMCARES তহবিল থেকে, বরাদ্দ ভেন্টিলটর এখনও পৌঁছায়নি রাজ্যগুলির হাতে: রিপোর্ট

পিএম কেয়ারস ফান্ড ২ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে ৫০ হাজার মেড ইন ইন্ডিয়া ভেন্টিলেটর কেন্দ্র, রাজ্য ও কেন্দশাসিত অঞ্চলগুলোতে সরবরাহ করার জন্য।
পেমেন্ট হয়নি PMCARES তহবিল থেকে, বরাদ্দ ভেন্টিলটর এখনও পৌঁছায়নি রাজ্যগুলির হাতে: রিপোর্ট
ফাইল ছবি- সংগৃহীত

পিএম কেয়ারস ফান্ড ২ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে ৫০ হাজার মেড ইন ইন্ডিয়া ভেন্টিলেটর কেন্দ্র, রাজ্য ও কেন্দশাসিত অঞ্চলগুলোতে সরবরাহ করার জন্য। কিন্তু, এখনও পর্যন্ত এইসব ভেন্টিলেটরগুলো দেশের সরকারি হাসপাতালগুলোতে পৌঁছয়নি।

এক রিপোর্টে জানা গিয়েছে, এই ৫০ হাজার ভেন্টিলেটরের মধ্যে মাত্র ৯ হাজার লো ফ্লো অক্সিজেন ভেন্টিলেটর সরবরাহ করা হয়েছে। তার অন্যতম কারণ হচ্ছে, উৎপাদনকারী সংস্থার বকেয়া মেটানো হয়নি। চেন্নাইয়ের ভেন্টিলেটর উৎপাদনকারী সংস্থা ট্রিভিট্রন হেলথকেয়ার অন্তত তেমন কথাই বলছে। এদিকে, দেশে একের পর এক কোভিড আক্রান্তে সংখ্যা বেড়েই চলেছে।

মহামারির দ্বিতীয় ঢেউয়ের ফলে দেশের স্বাস্থ্য ব্যবস্থার কঙ্কালসার রূপ একে একে বেরিয়ে আসতে শুরু করেছে। পর্যাপ্ত অক্সিজেন, ওষুধ ও ভেন্টিলেটরের কারণে কোভিডে মৃত্যুর সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে। গত এক বছরে শতাধিক আরটিআই ফাইল হয়েছে পিএম কেয়ারসের খতিয়ান জানতে চেয়ে। কিন্তু, পিএম কেয়ারসের তরফে কোনও উত্তর আসেনি। দাবি করা হয়েছে, এটি জনগণের জানার জন্য নয়।

এদিকে, কেন্দ্রের তরফে বকেয়া না মেটানোয় দেশে একের পর এক মৃত্যু ঘটেই চলেছে। এর দায় কে নেবে? অন্যদিকে, বিশ্বের নানা দেশ থেকে প্রয়োজনীয় কোভিড কিট এসে পৌঁছলেও তা এখনও হাসপাতালগুলোতে পৌঁছে দেওয়া সম্ভব হয়নি। কবে এইসব সামগ্রী রাজ্যগুলোকে দেওয়া হবে, তা প্রশ্ন করেও কোনও উত্তর পাওয়া যাচ্ছে না।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in