Ram Rahim: ধর্ষণে সাজাপ্রাপ্ত রাম রহিমকে আদালতের অনুমতি ছাড়া প্যারোলে আর মুক্তি নয়

People's Reporter: ২০১৭ সালের আগস্টে, ডেরার দুই শিষ্যাকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হন রাম রহিম। তাকে ২০ বছরের কারাদণ্ড দেয় হরিয়ানার পঞ্চকুলা আদালত।
গুরমীত রাম রহিম
গুরমীত রাম রহিম ফাইল ছবি দ্য কুইন্টের সৌজন্যে

ধর্ষণে সাজাপ্রাপ্ত ডেরা সচ্চা সৌদা প্রধান গুরমিত রাম রহিমের প্যারোলে মুক্তিতে রাস টানলো পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। এবার থেকে হাইকোর্টের অনুমতি ছাড়া আর প্যারোলে মুক্তি পাবে না রাম রহিম। পাশাপাশি সুপ্রিম কোর্ট জানিয়েছে জামিনের জন্য রাজস্থান আদালতে আবেদন জানাতে পারবে রাম রহিম।

৪ বছরে ৯ বার প্যারোলে মুক্তি পেয়েছেন গুরমিত রাম রহিম সিং। ধর্ষণে সাজাপ্রাপ্ত এই অপরাধীকে আর কোনো ছাড় দিতে রাজি নয় আদালত। পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, গুরমিত রাম রহিম সিং যদি প্যারোল নিতে চান তাহলে প্রথমে অনুমতি নিতে হবে হাইকোর্ট থেকে। আদালত মনে করলে সরকারকে নির্দেশ দেবে প্যারোল মঞ্জুর করার জন্য।

২০১৭ সালের আগস্টে, ডেরার দুই শিষ্যাকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হন রাম রহিম। তাকে ২০ বছরের কারাদণ্ড দেয় হরিয়ানার পঞ্চকুলা আদালত। সেই শাস্তি ভোগ করছে ডেরা প্রধান। কিন্তু বার বার তার প্যারোলে মুক্তি পাওয়া নিয়ে বিরোধীরা সরব হয়েছিল।

গত বছর তিন ধাপে মোট ৯১ দিনের জন্য প্যারোলে মুক্তি পেয়েছিলেন রাম রহিম। প্রাক্তন ডেরা প্রধান শাহ সতনামের জন্মবার্ষিকী উদযাপনের জন্য জানুয়ারি, জুলাই এবং নভেম্বরে মুক্তি দেওয়া হয়েছিল তাকে। জানুয়ারিতে ৪০ দিন, জুলাইতে ৩০ দিন এবং নভেম্বর মাসে ২১ দিনের জন্য জেল থেকে ছাড়া পেয়েছিলেন ধর্ষণে সাজাপ্রাপ্ত রাম রহিম।

শেষ ২ বছরে মোট ৭ বার জেল থেকে বেরিয়েছেন তিনি। এছাড়া ২০২০-২০২১ সালে নিজের মায়ের সাথে দেখা করার জন্য প্যারোলে মুক্তি পেয়েছিলেন ডেরা প্রধান। কিন্তু আদালতের বর্তমান হস্তক্ষেপের পর তার প্যারোলে মুক্তি পাওয়া যে খুব একটা সহজ হবে না তা বোঝাই যাচ্ছে।

গুরমীত রাম রহিম
Madhya Pradesh: জীবিত শ্রমিকদের 'মৃত' দেখিয়ে লক্ষ লক্ষ টাকা লুঠ! অভিযুক্ত সরকারি আধিকারিকরা
গুরমীত রাম রহিম
Lok Sabha Polls 24: মহারাষ্ট্রে উদ্ধব-শারদ-রাহুলের সমঝোতা চূড়ান্ত, ১৮ আসনে লড়বে কংগ্রেস
গুরমীত রাম রহিম
Akhilesh Yadav: ‘সিবিআই তো বিজেপির শাখা হিসাবে কাজ করছে’, তলবে সাড়া না দিয়ে অভিযোগ অখিলেশের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in