গুজরাট হাইকোর্টেও মিলল না অন্তর্বর্তী স্থগিতাদেশ, জেলযাত্রা নিয়ে চাপে রাহুল গান্ধী

নিম্ন আদালতের রায়ের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ চেয়ে উচ্চ আদালতে আবেদন করেছিলেন রাহুল গান্ধী। কিন্তু, তা খারিজ করে দিয়েছেন বিচারপতি। তিনি জানিয়েছেন, গ্রীষ্মের ছুটি শেষ হলেই এ বিষয়ে রায় দেওয়া হবে।
রাহুল গান্ধী
রাহুল গান্ধীফাইল চিত্র - সংগৃহীত

‘মোদী পদবি’ মানহানি মামলায় গুজরাত হাইকোর্টেও স্বস্তি পেলেন না রাহুল গান্ধী (Rahul Gandhi)। আজ, মঙ্গলবার, প্রাক্তন কংগ্রেস সভাপতির আবেদনের শুনানি শেষ হলেও রায়দান স্থগিত রেখেছেন বিচারপতি হেমন্ত প্রচ্ছক (Justice Hemant Prachchhak)। ফলে, জরুরী ভিত্তিতে কোনও রক্ষাকবচ পেলেন না রাহুল গান্ধী।

সুরাট আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে গুজরাট হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নিম্ন আদালতের রায়ের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ চেয়ে উচ্চ আদালতে আবেদন করেছিলেন তিনি। কিন্তু, তাঁর সেই আবেদন খারিজ করে দিয়েছেন বিচারপতি হেমন্ত প্রচ্ছক। তিনি জানিয়েছেন, গ্রীষ্মের ছুটি শেষ হলেই এ বিষয়ে রায় দেওয়া হবে। সূত্রের খবর, এই মামলার পরবর্তী শুনানি হবে ৪ জুন।

মোদী পদবি অবমাননা মামলায় গত ২৩ মার্চ, সুরাটের ম্যাজিস্ট্রেট আদালতে দোষী সাব্যস্ত হন রাহুল গান্ধী। ২ বছরের কারাদণ্ড ও জরিমানা হয় তাঁর। যার জেরে সাংসদ পদ হারান কংগ্রেস নেতা। এই সাজার বিরুদ্ধে সুরাট সেশনস কোর্টের দ্বারস্থ হন প্রাক্তন কংগ্রেস সভাপতি। যদিও, তাঁর সেই আর্জিও খারিজ হয়ে যায়। এরপরেই গুজরাত হাইকোর্টের দ্বারস্থ হন তিনি।

কিন্তু, গুজরাট হাইকোর্টেও প্রাথমিক ধাক্কা খান তিনি। মামলা শুনতে আস্বীকার করেন বিচারপতি গীতা গোপী (Justice Gita Gopi)। মামলা ফিরিয়ে দেন প্রধান বিচারপতির কাছে। এরপরে বিচারপতি হেমন্ত প্রচ্ছকের এজলাসে মামলা পাঠানো হয়।

গুজরাট হাইকোর্টে রাহুল গান্ধী আর্জি জানিয়েছিলেন, তাঁর দোষী সাব্যস্ত হওয়ার রায়ের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিক আদালত। কিন্তু, মঙ্গলবার তাঁর সেই আর্জি খারিজ করে দিয়েছেন বিচারপতি হেমন্ত প্রচ্ছক।

প্রসঙ্গত উল্লেখ্য, যে বিচারপতির এজলাসে রাহুলের আবেদনের শুনানি হয়েছে সেই হেমন্ত প্রচ্ছক গোধরা দাঙ্গায় বিজেপি নেত্রী তথা প্রাক্তন মন্ত্রী মায়া কোদনানির আইনজীবী ছিলেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in