৫ বছরে কোনও কর্মী নিয়োগ করেনি ২ সরকারী সংস্থা

CPI(M) সাংসদ এ. এ. রহিমের প্রশ্নের উত্তরে অর্থ প্রতিমন্ত্রী বলেন, ২০১৭-১৮ থেকে ২০২১-২২ এবং ২০১৮-১৯ থেকে ২০২১-২২-এর মধ্যে যথাক্রমে ওরিয়েন্টাল ইন্স্যুরেন্স ও ন্যাশনাল ইন্স্যুরেন্সে কোনও নিয়োগ হয়নি৷
৫ বছরে কোনও কর্মী নিয়োগ করেনি ২ সরকারী সংস্থা
গ্রাফিক্স - আকাশ নেয়ে

গত চার-পাঁচ বছরে একজন কর্মীও নিয়োগ করেনি সরকারি মালিকানাধীন দুই বীমা সংস্থা - ওরিয়েন্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (OICL) ও ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (NICL)। বুধবার, সংসদের শীতকালীন অধিবেশনে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ড. ভাগবত কারাদ।

দিল্লিতে ওরিয়েন্টাল ইন্স্যুরেন্স-এর সদর দফতর অবস্থিত। গত পাঁচ বছরে, এখানে কোনও নতুন কর্মী নিয়োগ হয়নি। একই হাল ন্যাশনাল ইন্স্যুরেন্স-এও। কলকাতায় এর সদর দফতরে গত চারবছর কোনও কর্মী নিয়োগ হয়নি।    

রাজ্যসভায় CPI(M) সাংসদ এ. এ. রহিমের এক প্রশ্নের উত্তরে অর্থ প্রতিমন্ত্রী ভাগবত বলেন, ২০১৭-১৮ থেকে ২০২১-২২ আর্থিক বছরের মধ্যে ওরিয়েন্টাল ইন্স্যুরেন্স এবং ২০১৮-১৯ থেকে ২০২১-২২ আর্থিক বছরের মধ্যে ন্যাশনাল ইন্স্যুরেন্সে কোনও নতুন নিয়োগ করা হয়নি৷

এছাড়া, ২০২১-২২-এ মাত্র একজনকে নিয়োগ দিয়েছে দ্য এগ্রিকালচার ইন্স্যুরেন্স কোম্পানি অফ ইন্ডিয়া লিমিটেড (AICIL)। এর আগে, ২০১৭-১৮ আর্থিক বছরে সর্বশেষ ৪৫ জনকে নিয়োগ দিয়েছিল AICIL। মধ্যবর্তী সময়কালে কোনও কর্মী নিয়োগ হয়নি।

তবে কিছু ব্যতিক্রম আছে। ২০১৮-১৯ থেকে ২০২১-২২ আর্থিক বছরের মধ্যে বেশকিছু সরকারি বীমা সংস্থা কর্মী নিয়োগ করেছে। যে তালিকায় রয়েছে -

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC):- ২০১৯-২০ আর্থিক বছরে ৪,১৭৭ জন, ২০২০-২১-এ ৬,১৫৩ জন এবং ২০২০-২১ আর্থিক বছরে ৭৩৬ জন কর্মী নিয়োগ করেছে।

নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স (NIA):- (২০১৮-১৯ আর্থিক বছরে ২৯৭ জন, ২০১৯-২০ তে ৬৮৪ জন, ২০২০-২১ আর্থিক বছরে ৩০৪ জন এবং ২০২২ সালে ২০৯ জন কর্মীকে দেশের বিভিন্ন প্রান্তে নিয়োগ করেছে।

ইউনাইটেড ইন্ডিয়া ইন্স্যুরেন্স (UII):- ২০১৮-১৯ আর্থিক বছরে ৬৫৭ জন, ২০১৯-২০ তে ১২ জন এবং ২০২১-২২ আর্থিক বছরে ৮ জন কর্মী নিয়োগ করেছে।

এছাড়া, এগ্রিকালচার ইন্স্যুরেন্স (AIC)- ২০১৮-১৯ আর্থিক বছরে ৪৫ জন এবং ২০২২ সালে মাত্র একজনকে নিয়োগ দিয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in