Gurugram: 'গুরুর ঘরে কোনো ভেদাভেদ নেই': মুসলিমদের নমাজ পড়ার জন্য গুরুদ্বারার দরজা খুলে দিলেন শিখরা

প্রতি শুক্রবার নানা উপায়ে মুসলিমদের নমাজ পড়ার জায়গা দখল করে তাঁদের প্রার্থনা করতে বাধা দেওয়ার অভিযোগ উঠছিল হিন্দু সংগঠনের বিরুদ্ধে।
Gurugram: 'গুরুর ঘরে কোনো ভেদাভেদ নেই': মুসলিমদের নমাজ পড়ার জন্য গুরুদ্বারার দরজা খুলে দিলেন শিখরা
ছবি প্রতীকী সৌজন্যে ট্যুইটার

মুসলিমদের নমাজ পড়ার জন্য গুরুদ্বারার দরজা খুলে দিলেন শিখরা। হরিয়ানার গুরুগ্রামের সেক্টর ১২ এলাকায় গত কয়েক সপ্তাহ ধরে মুসলিমদের খোলা জায়গায় নমাজ পড়ার বিরোধিতা করছেন হিন্দু সংগঠনের সদস্যরা। প্রতি শুক্রবার নানা উপায়ে মুসলিমদের নমাজ পড়ার জায়গা দখল করে তাঁদের প্রার্থনা করতে বাধা দেওয়ার অভিযোগ উঠছিল হিন্দু সংগঠনের বিরুদ্ধে।

এই কারণে গুরুগ্রামের সদর বাজারের গুরুদ্বার অ‍্যাসোসিয়েশন মুসলিমদের শুক্রবারের প্রার্থনার জন্য তাদের প্রাঙ্গন ব‍্যবহার করতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গুরুদ্বারা গুরু সিং সভার প্রেসিডেন্ট শেরদিল সিং সিধু জানিয়েছেন, "এটা গুরুর ঘর। সকল সম্প্রদায়ের জন্য এর দরজা খোলা। এখানে কোনো বৈষম্য নেই। এখানে কোনো রাজনীতি করা উচিত নয়। যারা 'জুম্মে কি নমাজ' (শুক্রবারের নমাজ) পড়তে চান, সেই সমস্ত মুসলিম ভাইদের জন্য গুরুদ্বারার বেসমেন্ট খুলে দেওয়া হচ্ছে।"

তিনি আরও বলেন, "যদি কোথাও খোলা জায়গা থাকে, তাহলে মুসলমানদের সেখানে নমাজ পড়ার অনুমতি দেওয়া উচিত। এই ধরণের ছোটখাটো বিষয় নিয়ে আমাদের লড়াই করা উচিত নয়। যাঁরা খোলা জায়গায় নমাজ পড়ছিলেন তাঁরা প্রশাসনের অনুমতি নিয়েছিলেন। যাঁদের এই নিয়ে সমস‍্যা হচ্ছিল তাঁদের মুসলিমদের ওপর আক্রমণ করার আগে প্রশাসনের কাছে যাওয়া উচিত ছিল।"

সম্প্রতি মুসলিমদের নমাজ পড়ার জন্য মনোনীত ৩৭টি জায়গার মধ্যে ৮টির মনোনয়ন প্রত্যাহার করেছে গুরুগ্রাম প্রশাসন। জেলা প্রশাসনের অফিসিয়াল বিবৃতি অনুসারে, স্থানীয় জনগণ এবং RWA-র আপত্তির কারণে প্রার্থনার অনুমতি প্রত‍্যাহার করা হয়েছে।

দু'সপ্তাহ আগে শুক্রবার নমাজ পড়ার জায়গা দখল করে সেখানে গোবর্দ্ধন পূজার আয়োজন করেছিল হিন্দু সংঘর্ষ সমিতির সদস্যরা। পরের সপ্তাহে ভলিবল টুর্নামেন্ট করা হবে বলে জায়গার ওপর চেয়ার নিয়ে বসেছিলেন তাঁরা।

Gurugram: 'গুরুর ঘরে কোনো ভেদাভেদ নেই': মুসলিমদের নমাজ পড়ার জন্য গুরুদ্বারার দরজা খুলে দিলেন শিখরা
মন্দিরের জন্য জমি দিতে নারাজ - গোমূত্র পান, পঞ্চায়েত সদস্যদের জুতো মাথায় করে ঘোরার নিদান পরিবারকে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in