কোনও কালো পোশাক নয়, হাজিরা বাধ্যতামূলক - প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে দিল্লি বিশ্ববিদ্যালয়ের নোটিশ

হিন্দু কলেজের নোটিশে বলা হয়েছে, "কোনও কালো পোশাক পরে আসা যাবে না। প্রধানমন্ত্রীর লাইভ স্ট্রিমিংয়ে অংশগ্রহণ করলে পড়ুয়াদের পাঁচটি অ্যাটেনডেন্স দেওয়া হবে এবং কলেজের খাতায় উপস্থিতির উল্লেখ করা হবে।"
প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিফাইল ছবি

কোনও কালো পোশাক না, বাধ্যতামূলক উপস্থিতি - প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুষ্ঠানে পড়ুয়াদের উদ্দেশ্যে এই নির্দেশিকা জারি করলো দিল্লি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ (৩০ জুন) দিল্লি বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের সমাপ্তি অনুষ্ঠান রয়েছে। সেখানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী। এই কারণে বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজগুলি নির্দেশিকা দিয়ে পড়ুয়াদের উপস্থিত থাকতে বলেছে। অনুষ্ঠানের কারণে আজ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত থাকা সমস্ত ক্লাস স্থগিত রাখা হয়েছে। কলেজগুলিতে লাইভ টেলিকাস্ট করা হবে প্রধানমন্ত্রীর অনুষ্ঠান।

হংসরাজ কলেজ, ডক্টর ভীম রাও আম্বেদকর কলেজ এবং জাকির হোসেন দিল্লি কলেজ - এই তিনটি কলেজ ছাত্র ও শিক্ষকদের নোটিশ দিয়ে অনুষ্ঠানের সরাসরি সম্প্রচারে উপস্থিত থাকা বাধ্যতামূলক করেছে।

অন্যদিকে হিন্দু কলেজের টিচার-ইন-চার্জ মীনু শ্রীবাস্তব এক নোটিশে পড়ুয়াদের উদ্দেশ্যে সাত দফা নির্দেশিকা জারি করেছে। নোটিশে বলা হয়েছে, "ইভেন্টের লাইভ স্ট্রিমিংয়ের সময় সমস্ত ছাত্র-ছাত্রীদের উপস্থিতি বাধ্যতামূলক। প্রথম পিরিয়ডের শুরুতে, অর্থাৎ সকাল ৮.৫০ থেকে ৯টার মধ্যেই সকলকে কলেজে প্রবেশ করতে হবে। সাথে আই-কার্ড অবশ্যই আনতে হবে। কোনও কালো পোশাক পরে আসা যাবে না। প্রধানমন্ত্রীর লাইভ স্ট্রিমিংয়ে অংশগ্রহণ করলে পড়ুয়াদের পাঁচটি অ্যাটেনডেন্স দেওয়া হবে এবং কলেজের খাতায় উপস্থিতি-অনুপস্থিতি উল্লেখ করা হবে।"

এই নোটিশ প্রকাশ্যে আসতেই শুরু হয় বিতর্ক। বিতর্কের মুখে হিন্দু কলেজের অধ্যক্ষ অঞ্জু শ্রীবাস্তব বলেন, প্রশাসনের তরফ থেকে এ ধরনের কোনো নোটিশ জারি করা হয়নি। তিনি সংবাদসংস্থা পিটিআই কে বলেন, "এই নোটিশ কলেজ কর্তৃক জারি করা হয়নি। আমার কোন ধারণা নেই এই বিষয়ে। আমি লাইভ টেলিকাস্টে শিক্ষার্থীদের এবং সমস্ত অনুষদের উপস্থিত থাকতে বলে মেইল করেছি, তাদের অনুরোধ করেছি। উপস্থিতির বাধ্যবাধকতা নেই এখানে।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in