২২ জুলাই থেকে নতুন গ্রাহক নিতে পারবে না Master card, ঘোষণা করল RBI

তবে আরবিআই জানিয়ে দিয়েছে, এই নির্দেশিকার কোনও প্রভাব পড়বে না বর্তমান মাস্টারকার্ডগুলিতে
২২ জুলাই থেকে নতুন গ্রাহক নিতে পারবে না Master card, ঘোষণা করল RBI

লেনদেনের তথ্যে গাফিলতি থাকার কারণে মাস্টারকার্ডকে ২২ জুলাই থেকে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশের শীর্ষ ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। যার ফলে মাস্টারকার্ড এশিয়া আর ওই দিন থেকে ক্রেডিট, ডেবিট বা প্রিপেড কার্ড অনুমোদন করতে পারবে না। তবে আরবিআই জানিয়ে দিয়েছে, এই নির্দেশিকার কোনও প্রভাব পড়বে না বর্তমান মাস্টারকার্ডগুলিতে।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া জানিয়েছে, লেনদেন আইন, ২০০৭ এর ১৭ ধারা অনুযায়ী এই সিদ্ধান্ত নিয়েছে শীর্ষ ব্যাংক। চলতি বছরের এপ্রিল মাস থেকেই আমেরিকান এক্সপ্রেসওয়ে ব্যাংকিং ক্রপকেও কার্ড অনুমোদন করা থেকে নিষিদ্ধ করে রেখেছে শীর্ষ ব্যাংক।

এই সিদ্ধান্ত ঘোষণার পর মাস্টারকার্ডের ওপর এমন বিধিনিষেধের কারণে দুরকম পরিস্থির সৃষ্টি হবে বলে মনে করছেন ব্যাংকাররা। এরফলে আরবিআইয়ের কাজ যেমন কার্ড ইস্যু করতে অসুবিধা হবে, তেমনই বেসরকারি ব্যাংকগুলোর সঙ্গে মাস্টারকার্ড নিয়ে চুক্তির ক্ষেত্রেও সমস্যার সৃষ্টি হবে। ব্যাংকের আরও নানা ধরনের কাজের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হতে পারে। যার জবাব গ্রাহককে ব্যাংকগুলোকেই দিতে হবে।

মাস্টারকার্ডের শেয়ার আসলে পাবলিক ডোমেনের মধ্যে পড়েনা। চলতি বছরের প্রথমদিকে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া জানিয়েছিল, রুপে'র বাজারজাত শেয়ার ৩৪ শতাংশ ছিল, যার আসল মূল্য ৩০ শতাংশ। তারপরেও সরকারি ব্যাংকগুলো রুপে কার্ড ডোমেস্টিক মার্কেটে বেশ কিছু বছর ধরে ইস্যু করছিল।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৬ এপ্রিল রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছিল - আর্থিক লেনদেনের পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে ৬ মাসের মধ্যে ভারতে তাদের গ্রাহক ও লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষণ করা বাধ্যতামূলক। তারপর সেই তথ্য নথিভুক্ত অডিটরকে দিয়ে অডিট রিপোর্ট তৈরি করে তা জমা দিতে হবে শীর্ষ ব্যাঙ্কের কাছে। এক্ষেত্রে মাস্টার কার্ড তা করতে ব্যর্থ হয়েছে বলেই জানিয়েছে আরবিআই।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in