Haryana: সাধারণ কর্মী থেকে হরিয়ানার মুখ্যমন্ত্রী! কেমন ছিল এই BJP নেতার রাজনৈতিক যাত্রাপথ?

People's Reporter: ২০০২ সাল থেকে রাজনৈতিক উত্থান শুরু হয় সাইনির। ওই বছর বিজেপির যুব সংগঠনের আম্বালা জেলার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন তিনি।
নায়াব সিং সাইনি
নায়াব সিং সাইনিছবি - সংগৃহীত

মনোহর লাল খট্টরের ইস্তফার পর হরিয়ানার নতুন মুখ্যমন্ত্রী হলেন, নায়াব সিং সাইনি। মনোহরের পর সাইনির ওপরই আস্থা রাখলো বিজেপি

লোকসভা নির্বাচনের পূর্বে হরিয়ানায় নাটক অব্যাহত। বিজেপি সরকারের নতুন মুখ্যমন্ত্রী হলেন মনোহর ঘনিষ্ঠ নায়াব সিং সাইনি। যিনি কুরুক্ষেত্র লোকসভা কেন্দ্রের বিজেপি সাংসদ। সূত্রের খবর, ওই আসনে আসন্ন লোকসভা নির্বাচনে প্রার্থী হতে পারেন মনোহর লাল খট্টর। সেই কারণেই হরিয়ানা সরকারের এই পরিবর্তন হয়েছে বলেই জানা যাচ্ছে।

২০০২ সাল থেকে রাজনৈতিক উত্থান শুরু হয় সাইনির। ওই বছর বিজেপির যুব সংগঠনের আম্বালা জেলার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন তিনি। ২০০৫ সালে জেলা সভাপতি হন। যুব সংগঠনের পাশাপাশি দলের কিষাণ মোর্চার দায়িত্বে ছিলেন সাইনি। কিষাণ মোর্চার রাজ্য সম্পাদক পদেও ছিলেন নতুন মুখ্যমন্ত্রী।

২০১৪ সালে বিধানসভা নির্বাচনে নারায়ণগড় থেকে বিধায়ক নির্বাচিত হন। ২০১৬ সালে রাজ্যের প্রতিমন্ত্রীও হয়েছিলেন। ২০১৯ সালে কুরুক্ষেত্র লোকসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে সাংসদ নির্বাচিত হন তিনি।

প্রসঙ্গত, মঙ্গলবার সকালেই আচমকাই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন মনোহর লাল খট্টর। রাজ্যপাল বান্দারু দত্তরেয়ার সঙ্গে দেখা করে ইস্তফাপত্র জমা দেন তিনি। খট্টরের ইস্তফাপত্র জমা দেওয়ার কিছু সময় পরেই তাঁর পুরো মন্ত্রিসভাও ইস্তফা দিয়েছে।

নায়াব সিং সাইনি
ML Khattar: হরিয়ানায় বিজেপি-জেজেপি জোটে জট, মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা মনোহর লাল খট্টরের
নায়াব সিং সাইনি
Vande Bharat: ভোটের আগে ১০টি বন্দে ভারত উদ্বোধন প্রধানমন্ত্রীর, বাংলাও পেল একটি, কোন রুটে চলবে?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in