৩.৪৯ লক্ষ কোটি টাকা ঋণ ন্যাশনাল হাইওয়ে অথরিটির, সংসদে জানাল কেন্দ্র

কেন্দ্রীয় সড়ক মন্ত্রী বলেন, ‘২০২২-২৩ অর্থ বর্ষে সড়ক মন্ত্রকের মোট বাজেটের পরিমাণ হল ১,৯৯,১০৭.৭১ কোটি টাকা। Special Purpose Vehicle থেকে ১৫,০০০ হাজার কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা করেছে NHAI।'
৩.৪৯ লক্ষ কোটি টাকা ঋণ ন্যাশনাল হাইওয়ে অথরিটির
৩.৪৯ লক্ষ কোটি টাকা ঋণ ন্যাশনাল হাইওয়ে অথরিটিরফাইল ছবি

২০২১-২২ অর্থবর্ষের শেষে কেন্দ্রের মালিকানাধীন ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার (NHAI) ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৩.৪৯ লক্ষ কোটি টাকা। বুধবার, রাজ্যসভায় এক লিখিত উত্তরে এই তথ্য জানান কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি।

একইসঙ্গে তিনি বলেন, এই বিপুল পরিমাণ ঋণ পরিশোধের জন্য ২০২২-২৩ অর্থবর্ষে ৩১ হাজার ২৮২ কোটি টাকা, ২০২৩-২৪ অর্থবর্ষে ৩১ হাজার ৯০৯ কোটি টাকা এবং ২০২৪-২৫ অর্থবর্ষে ৩০ হাজার ৫৫২ কোটি টাকা প্রয়োজন হবে।

গড়করি জানান, জাতীয় সড়ক থেকে প্রতি বছর গড়ে ১.৬ লক্ষ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। এর মধ্যে চার লেনের ২৬,৭০০ কিলোমিটার হাইওয়েকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কেন্দ্রীয় সড়ক মন্ত্রী বলেন, ‘২০২২-২৩ অর্থ বর্ষে সড়ক মন্ত্রকের মোট বাজেটের পরিমাণ হল ১,৯৯,১০৭.৭১ কোটি টাকা। Special Purpose Vehicle থেকে ১৫,০০০ হাজার কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা করেছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া। ৩০,০০০ কোটি টাকা বেসরকারি খাতে বিনিয়োগের পরিকল্পনা করা হয়েছে।‘

অন্য এক প্রশ্নের উত্তরে গড়করি জানান, মোটর ভিকেলস আইন অনুযায়ী বিধি মেনে চলার ব্যাপারটি নিশ্চিত করেছে গুজরাট, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, জম্মু ও কাশ্মীর এবং অরুণাচল প্রদেশ।

একইসঙ্গে গড়করি বলেন, ২০২১ সালের মধ্যে ৯৪ টি সড়ক নির্মাণ প্রকল্পে ৫৫.১০ লক্ষ বৃক্ষ রোপণ করা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in