প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর পাওয়া স্মারক, উপহার বিক্রির জন্য ই-নিলামের আয়োজন কেন্দ্রের

১,৩০০টি জিনিস নিলামের জন্য বাছা হয়েছে, এর মধ্যে টোকিও অলিম্পিক্সে নীরজ চোপড়ার নিক্ষেপ করা বর্শা ও ব্রোঞ্জজয়ী লাভলিনার বক্সিং গ্লাভস রয়েছে। বর্শা থেকে কয়েক কোটি টাকা পাওয়ার আশা করছে মন্ত্রক।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে নীরজ চোপড়া এবং লভলিনা বরগোঁহাই
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে নীরজ চোপড়া এবং লভলিনা বরগোঁহাইফাইল ছবি ট্যুইটারের সৌজন্যে

প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর প্রাপ্ত উপহার, স্মারক বিক্রি করছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। বিক্রির জন্য ই-নিলামের আয়োজন করেছে মন্ত্রক, যা আজ থেকে শুরু হবে এবং ৭ অক্টোবর শেষ হবে। প্রসঙ্গত, আজই প্রধানমন্ত্রী মোদীর ৭১তম জন্মদিন।

প্রায় ১ হাজার ৩০০টি জিনিস নিলামের জন্য বাছা হয়েছে, এর মধ্যে টোকিও অলিম্পিক্সে সোনাজয়ী নীরজ চোপড়ার নিক্ষেপ করা বর্শাও রয়েছে, যা সম্প্রতি প্রধানমন্ত্রীকে উপহার দিয়েছিলেন তিনি। জানা গেছে এই বর্শা থেকে কয়েক কোটি টাকা পাওয়ার আশা করছে মন্ত্রক।

নিলামের তালিকায় রয়েছে টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী লাভলিনা বরগোঁহাইয়ের বক্সিং গ্লাভস। ৮০ লক্ষ টাকা থেকে এর নিলাম শুরু হবে‌। টোকিও অলিম্পিক্সে অংশ নেওয়া প্রত‍্যেক ক্রীড়াবিদের স্বাক্ষর করা উত্তরীয়র দাম ধার্য করা হয়েছে ৯০ লক্ষ টাকা।

এছাড়াও তালিকায় রয়েছে টোকিও প‍্যারালিম্পিক্সে সোনা ও ব্রোঞ্জ জয়ী অবনী লেখারার পরা টি-শার্ট, যার ন‍্যূনতম মূল্য রাখা হয়েছে ১৫ লক্ষ টাকা। প‍্যারালিম্পিক্সে আরো এক সোনাজয়ী সুমিত আন্তিলের জ‍্যাভলিন থেকে কোটি টাকা তোলার লক্ষ্য নেওয়া হয়েছে।

পদকজয়ী অলিম্পিয়ান, প‍্যারালিম্পিয়ানদের ক্রীড়া সরঞ্জাম, ব‍্যবহার করা অন‍্যান‍্য জিনিসও নিলামে তোলা হবে। অযোধ্যা রামমন্দিরের রেপ্লিকা, যা উত্তরপ্রদেশের মুখ‍্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রধানমন্ত্রীকে দিয়েছিলেন সেটিও নিলামে তোলা হবে। চারধামের কাঠের রেপ্লিকা সহ গত কয়েকবছরে প্রধানমন্ত্রীর পাওয়া একাধিক মেডেল, পেইন্টিং, ভাস্কর্য, শাল সহ একাধিক জিনিস নিলামে তোলা হবে।

কেন্দ্রের তরফ থেকে করা একটি ট‍্যুইটে বলা হয়েছে, এই নিলাম থেকে প্রাপ্ত অর্থ গঙ্গার সংরক্ষণ ও নবজীবনের লক্ষ্যে করা নমামি গঙ্গে মিশনের ব‍্যয় করা হবে। ট‍্যুইটে দেওয়া একটি ওয়েবসাইটের মাধ্যমে এই নিলামে অংশ নেওয়া যাবে। ৭ অক্টোবর নিলাম শেষের পর সর্বোচ্চ দরদাতাদের নাম ইমেইল মারফত জানানো হবে।

২০১৯ সালেরা সেপ্টেম্বর মাসেও এরকম একটি নিলামের আয়োজন করা হয়েছিল যেখানে প্রধানমন্ত্রীর পাওয়া হাতুড়ি থেকে শুরু করে ঐতিহ্যবাহী বাদ‍্যযন্ত্র সহ মোট ২ হাজার ৭৭০টি জিনিস বিক্রি করা হয়েছিল। সেই অর্থও নমামি গঙ্গে মিশনে ব‍্যয় করা হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in