Muzaffarnagar Mahapanchayat: কৃষি আইন বাতিলের দাবিতে লক্ষাধিক কৃষকের সমাগম, চাপে বিজেপি

আজকের এই বিপুল কৃষক সমাগমে চাপে যোগী প্রশাসন। ২০২২-র বিধানসভা নির্বাচন বিজেপির কাছে একপ্রকার অ্যাসিড টেস্টও বটে।
Muzaffarnagar Mahapanchayat: কৃষি আইন বাতিলের দাবিতে লক্ষাধিক কৃষকের সমাগম, চাপে বিজেপি
মুজফফরনগরে কিষাণ মহাপঞ্চায়েতছবি - AIKS ট্যুইটার অ্যাকাউন্ট

তিন বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে আজ মুজফফরনগরে কিষাণ মহাপঞ্চায়েতের ডাক দিয়েছিলেন ভারতীয় কৃষক ইউনিয়নের (BKU) জাতীয় সভাপতি নরেশ টিকাইত। সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃত্বে এই মহাপঞ্চায়েতে লক্ষাধিক কৃষকের সমাগম হয় এদিন। আইন-শৃঙ্খলা ঠিক রাখতে প্রায় আট হাজার নিরাপত্তা কর্মী ওই এলাকায় মোতায়েন করা হয়।

আজকের মহাপঞ্চায়েত নিয়ে কেন্দ্র এবং উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকারকে হুঁশিয়ারি দেয় সংযুক্ত কিষান মোর্চা। আগামী বছর উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড ও দেশের একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন। ২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগে এই নির্বাচন বিজেপির কাছে একপ্রকার অ্যাসিড টেস্টও বটে। ফলে আজকের এই বিপুল কৃষক সমাগমে চাপে যোগী প্রশাসন।

ছবি - AIKS ট্যুইটার অ্যাকাউন্ট

আজ মুজফফরনগরের জিআইসি গ্রাউন্ডে কিষাণ মহাপঞ্চায়েতে তিন কৃষি আইন প্রত্যাহারের দাবি জানানোর পাশাপাশি কৃষকরা বিজেপিকে একটিও ভোট না দেওয়ার বার্তা দিয়েছেন। কৃষক নেতৃত্ব জানিয়েছে, 'মিশন উত্তরপ্রদেশ' নামে একটি কর্মসূচির ঘোষণা করেছে তারা। যেখানে রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি বিরোধী প্রচার চালাবে তারা। বাকি রাজ্যেও এই প্রচার চালাবে তারা। তাদের উদ্দেশ্য, ২০২২ সালে দেশের সবক’টি রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারানো।

কিষাণ মোর্চা জানিয়েছে, মহাপঞ্চায়েতকে কেন্দ্র করে ৫০০টি লঙ্গরের বন্দোবস্ত করা হয়েছে, যা কৃষকরাই চালান। ১০০টি মেডিক্যাল ক্যাম্প হয়েছে। আছেন পাঁচ হাজার স্বেচ্ছাসেবক। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, কোনও অপ্রীতিকর পরিস্থিতি মহাপঞ্চায়েতে তৈরি হয়নি।

ছবি - AIKS ট্যুইটার অ্যাকাউন্ট

অন্যদিকে, কেন্দ্রের তিন কৃষি আইন বাতিলের দাবিতে হওয়া কৃষক মহাপঞ্চায়েতের ভিডিও নিজের ট‍্যুইটারে পোস্ট করলেন বিজেপি সাংসদ বরুণ গান্ধী। শুধু তাই নয় আন্দোলনরত কৃষকদের 'আমাদের নিজেদের রক্ত-মাংস' হিসেবেও বর্ণনা করেছেন তিনি। এই ঘটনায় গুঞ্জন শুরু হয়েছে রাজনৈতিক মহলে। নতুন সমীকরণের গন্ধ পাচ্ছেন অনেকেই।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in