দেশের 'কালো দিক' ঢাকতে G20 ইভেন্টের আগে রাতারাতি ঢাকা পড়ল মুম্বাইয়ের বস্তি

যে বস্তিকে লুকিয়ে রাখতে কাপড় দিয়ে ব্যারিকেড তোলা হয়েছে, ২০০৮ সালে মুম্বইয়ের এই বস্তিকে প্রেক্ষাপট করেই হলিউডে তৈরি হয়েছে 'স্লাম ডগ মিলিওনেয়ার'-এর মত ছবি।
কাপড় দিয়ে ঢাকা হচ্ছে বস্তি
কাপড় দিয়ে ঢাকা হচ্ছে বস্তি

তিন দিনের শীর্ষ সম্মেলনে মুম্বাইতে এসেছেন G20 দেশগুলির প্রতিনিধিরা। আর, তাঁদের কাছে 'মুখ রক্ষার' জন্য মুম্বাইয়ের বস্তিগুলি ঢাকা হয়েছে কাপড়ের চাদরে। ঠিক যেভাবে, গুজরাটের বস্তিকে আড়াল করতে প্রাচীর তোলা হয়েছিল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র্যাম্পের ভারত সফরকালে।

G20 ইভেন্টের জন্য বহু তোড়জোড় করে প্রস্তুতি নিয়েছে মোদী সরকার। কিন্তু, বিদেশি অতিথিদের কাছে ইমেজ রক্ষার জন্য রাতারাতি মুম্বইয়ের বস্তি এলাকার কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, এসব এলাকা এমনভাবে উঁচু ব্যারিকেড করে ঢেকে রাখা হয়েছে, যাতে বস্তির কোনও অংশ নজরে না পরে।

একইসঙ্গে, মুম্বই জুড়ে এখন চলছে পরিচ্ছন্নতার অভিযান। যা এক কথায় নজিরবিহীন বলেই মনে করছেন বাসিন্দারা। ভাঙা রাস্তা মেরামত করা হচ্ছে যুদ্ধকালীন তৎপরতায়। রং চটা রেলিংয়ে পড়ছে রঙের প্রলেপ।

এই পদক্ষেপ নিয়ে মুম্বাইয়ের এক বাসিন্দা বলেন, 'গত ৫০ বছরে এরকম পরিচ্ছন্নতা অভিযান কখনও দেখিনি আমরা।' অন্য এক ব্যক্তি বলেন, 'সত্যকে আড়াল করার চেষ্টা করছে মুম্বাই প্রশাসন।'

প্রসঙ্গত, যে বস্তিকে লুকিয়ে রাখতে কাপড় দিয়ে ব্যারিকেড তোলা হয়েছে, যাতে জি-২০ সামিটে আসা বিদেশি প্রতিনিধিরা দেশের এই কালো দিক দেখতে না পান, ২০০৮ সালে মুম্বইয়ের এই বস্তিকে প্রেক্ষাপট করেই হলিউডে তৈরি হয়েছে 'স্লাম ডগ মিলিওনেয়ার' (Slumdog Millionaire)-এর মত ছবি। যে ছবির হাত ধরেই ২ টো অস্কার এসেছে ভারতে। তারপর থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে মুম্বইয়ের ধারাভি বস্তির নাম। যেখানে রীতিমত গড়ে উঠেছে পর্যটন কেন্দ্র। বিদেশীরা দেখতে আসেন মুম্বইয়ে ধারাভিবস্তিকে। অনেকে আবার সেখানে রাত কাটিয়েও যান।

অথচ, সেই বস্তিকেই লুকিয়ে রাখতে কাপড়ের দিয়ে তোলা হয়েছে ব্যারিকেড।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in