খাবারের প্লেট ২০০০ টাকা! বিজেপি শাসিত রাজ্যে মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে খরচ ৯ কোটি

২০১৬ সালে RSS-র ‘লোক মন্থন’ নামে একটি অনুষ্ঠানের জন্য প্রায় ৫০ লক্ষ টাকা খরচ করেছে বিজেপি সরকার। সবথেকে বেশি ব্যয় হয়েছে সরকার আয়োজিত সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান বা উৎসবে।
প্রধানমন্ত্রীর মোদীর সাথে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান
প্রধানমন্ত্রীর মোদীর সাথে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানফাইল ছবি

সামাজিক অনুষ্ঠান থেকে ধর্মীয় অনুষ্ঠান - সকল ক্ষেত্রেই রাজ্যের কোষাগার থেকে দেদারে খরচ করেছে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ সরকার। ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে, এজন্য ৯ কোটি টাকারও বেশি ব্যয় করেছে সরকার। সম্প্রতি, বিধানসভা অধিবেশনে এই তথ্য নিয়ে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে বিঁধেছে কংগ্রেস।    

শুধু সামাজিক অনুষ্ঠানই নয়, ২০১৬ সালে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা RSS-র ‘লোক মন্থন’ (Lok Manthan) নামে ব্রেন স্টর্মিং (Brainstorming) অনুষ্ঠানের জন্য প্রায় ৫০ লক্ষ টাকা খরচ করেছে বিজেপি সরকার। এছাড়া, ২০১৮ সালে বিধানসভার ভোট গণনার দিন সরকারি কোষাগার থেকে ২৬.৬২ লক্ষ টাকা খরচ করা হয়েছে।

সবথেকে বেশি ব্যয় হয়েছে সরকার আয়োজিত সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান বা উত্সবে। যার মধ্যে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী, বুদ্ধপূর্ণিমা বা হোলি উৎসবের ব্যয় শীর্ষে রয়েছে। তারপরে রয়েছে রমজানের ইফতার পার্টি ও বড়দিন উদযাপন।

এই অনুষ্ঠানগুলিতে, এক প্লেট খাবারের জন্য ৫৫০ থেকে শুরু করে ২০০০ টাকা পর্যন্ত খরচ করেছে সরকার। RSS-র ‘লোক মন্থন’ অনুষ্ঠানে মধ্যাহ্নভোজের জন্য প্লেট পিছু ১৮০০ টাকা খরচ করেছে সরকার। অন্যদিকে, ইফতারির জন্য ১০২৫ টাকা প্লেট এবং বড়দিনের ডিনার অনুষ্ঠানে প্লেট পিছু ৮৫০ টাকা দাম দিয়েছে শিবরাজ সিং চৌহান সরকার।

বিধানসভায় কংগ্রেস বিধায়ক কুনাল চৌধুরীর একটি প্রশ্নের উত্তরে এই তথ্যটি সামনে এসেছে, যিনি ২০১৯ সালে, মুখ্যমন্ত্রীর বাড়ি এবং তাঁর কার্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে খরচের বিবরণ চেয়েছিলেন।

এদিকে, প্রাক্তন মন্ত্রী ও কংগ্রেস বিধায়ক জিতু পাটোয়ারি অভিযোগ করেছেন, ‘যেখানে এককাপ চায়ের দাম ১০ টাকা থেকে ১০০ টাকার মধ্যে, সেখানে বিজেপির অফিসে এককাপ চায়ের দাম ৪০০ টাকা হিসাবে দেওয়া হয়েছে।’

তিনি দাবি করেন, ‘গত ২০ বছরের শাসনামলে দলীয় কর্মীদের জন্য বিজেপি অফিসে যে প্রোগ্রামগুলি হয়েছে, তার জন্য ৪০ কোটি টাকারও বেশি অর্থ রাজ্যের কোষাগার থেকে দিয়েছে সরকার।’

পাটোয়ারী বিধানসভায় অভিযোগ করেন, ‘আমরা ১.৮৫ লক্ষ কোটি টাকার বাজেট পেশ করি। কিন্তু, ঋণের পরিমান বেড়ে দাঁড়িয়েছে ৪ লক্ষ কোটি টাকা। আর, এই ঋণের সুদ দিতে রাজ্যের কোষাগার থেকে বেড়িয়ে যাচ্ছে ৫০ হাজার কোটি টাকা।’

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in