লিটার প্রতি ২ টাকা করে ফের দুধের দাম বাড়াচ্ছে মাদার ডেয়ারি

তবে সারা দেশে নয়, কেবল রাজধানীতে বুধবার থেকে ফুল ক্রিম, টোনড আর ডাবল টোনড দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়াতে চলেছে তারা।
লিটার প্রতি ২ টাকা করে ফের দুধের দাম বাড়াচ্ছে মাদার ডেয়ারি
ফাইল ছবি

আগামী ২৭ ডিসেম্বর, মঙ্গলবার থেকে লিটার প্রতি ২ টাকা করে ফের বাড়তে চলছে মাদার ডেয়ারি দুধের দাম। এমনটাই ঘোষণা করেছে মাদার ডেয়ারি কর্তৃপক্ষ। তবে সারা দেশে নয়, রাজধানীতে বুধবার থেকে ফুল ক্রিম, টোনড আর ডাবল টোনড দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়াতে চলেছে তারা।

দিল্লিতে প্রতি দিন প্রায় ৩০ লক্ষ লিটার মাদার ডেয়ারি দুধের চাহিদা আছে। সেখানে চলতি বছরে এই নিয়ে মোট ৫ বার দুধের দাম বাড়ালো মাদার ডেয়ারি। এর আগে মার্চ, আগস্ট, অক্টোবর এবং নভেম্বর মাসে রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে দুধের দাম। তবে সংস্থার দাবি, দাম বৃদ্ধির পিছনে প্রধান কারণ হল খরচ বৃদ্ধি।

বুধবার থেকে দিল্লিতে প্রতি লিটার ফুল ক্রিম দুধ পাওয়া যাবে ৬৪ টাকার বদলে ৬৬ টাকায়। প্রতি লিটার টোনড দুধ পাওয়া যাবে ৫১ টাকার পরিবর্তে ৫৩ টাকায়। সেক্ষেত্রে প্রতি লিটার ডবল টোনড দুধের দাম ৪৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৪৭ টাকা। তবে, মাদার ডেয়ারি সংস্থার তরফে গরুর দুধ ও অন্যান্য ধরনের দুধের দাম বাড়ানো হয়নি।

এর আগে গত ২১ নভেম্বর লিটার প্রতি ফুল ক্রিম এবং টোনড দুধের দাম ২ টাকা করে বাড়ানো হয়েছিল। তবে, দিল্লির পাশাপাশি কলকাতা সহ দেশের অন্যান্য শহরে দুধের দাম বৃদ্ধি হবে কিনা সে বিষয়ে কিছু জানা যায়নি।

এই প্রসঙ্গে সংস্থার তরফে একটি প্রেস বিবৃতিতে বলা হয়েছে, দুগ্ধশিল্পের জন্য এ বছরটা নজিরবিহীন। উৎসবের মরসুম শেষ হয়ে যাওয়ার পরেও সাধারণ গ্রাহক ও প্রতিষ্ঠানগুলির কাছে দুধ ও দুগ্ধজাত দ্রব্যের চাহিদা ক্রমাগত বাড়ছে। অথচ কাঁচা দুধের উৎপাদন হার সেই তুলনায় বাড়েনি। বিশেষ করে দীপাবলির পরে গ্রাহকের চাহিদা পূরণ করতে বেশ হিমশিম খেতে হচ্ছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in