UGC দ্বারা ভুয়ো ঘোষিত ইউনিভার্সিটির অধিকাংশই উত্তরপ্রদেশে, লোকসভায় জানালেন শিক্ষামন্ত্রী

দেশের ২৪টি স্বঘোষিত ইন্সটিটিউটকে ভুয়ো ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। এর অধিকাংশই উত্তরপ্রদেশে অবস্থিত। এছাড়াও আরো দুটি ইন্সটিটিউট নিয়ম লঙ্ঘন করেছে।
UGC দ্বারা ভুয়ো ঘোষিত ইউনিভার্সিটির অধিকাংশই উত্তরপ্রদেশে, লোকসভায় জানালেন শিক্ষামন্ত্রী
ফাইল ছবি

দেশের ২৪টি স্বঘোষিত ইন্সটিটিউটকে ভুয়ো ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। এর অধিকাংশই উত্তরপ্রদেশে অবস্থিত। এছাড়াও আরো দুটি ইন্সটিটিউট নিয়ম লঙ্ঘন করেছে। সোমবার লোকসভায় একটি লিখিত প্রশ্নের জবাবে একথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

শিক্ষা মন্ত্রী জানিয়েছেন, "ছাত্র, অভিভাবক, আমজনতা এবং ইলেকট্রনিক প্রিন্ট মিডিয়ার মাধ্যমে পাওয়া অভিযোগের ভিত্তি ২৪টি স্বঘোষিত ইন্সটিটিউটকে ভুয়ো বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করেছে UGC। এছাড়াও লখনৌর ভারতীয় শিক্ষা পরিষদ এবং নিউ দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্ল‍্যানিং অ‍্যান্ড ম্যানেজমেন্ট - এই দুটি ইন্সটিটিউট UGC আইন, ১৯৫৬ লঙ্ঘন করেছে। এই দুটি ইন্সটিটিউটের বিষয় এখন আদালতে বিচারাধীন রয়েছে।"

ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকায় শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। সেখানকার আটটি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো ঘোষণা করা হয়েছে - বারাণসীয়া সংস্কৃত বিশ্ববিদ্যালয়, বারাণসী; মহিলা গ্রাম বিদ‍্যাপীঠ, এলাহাবাদ; গান্ধী হিন্দি বিদ‍্যাপীঠ, এলাহাবাদ; ন‍্যাশনাল ইউনিভার্সিটি অফ ইলেক্ট্রো কমপ্লেক্স হোমিওপ্যাথি, কানপুর; নেতাজী সুভাষচন্দ্র বসু ওপেন ইউনিভার্সিটি, আলিগড়; উত্তরপ্রদেশ বিশ্ববিদ্যালয়, মথুরা; মহারানা প্রতাপ শিক্ষা নিকেতন বিশ্ববিদ্যালয়, প্রতাপগড়; ইন্দ্রপ্রস্থ শিক্ষা পরিষদ, নয়ডা।

দিল্লিতে এরকম সাতটি ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে - কমার্শিয়াল ইউনিভার্সিটি লিমিটেড, ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি, ভোকেশনাল ইউনিভার্সিটি, এডিআর সেন্ট্রিক জুরিডিসিয়াল ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিশ্বকর্মা ওপেন ইউনিভার্সিটি ফর সেলফ এমপ্লয়মেন্ট, আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়।

ওড়িশা এবং পশ্চিমবঙ্গে দুটি করে ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে। পশ্চিমবঙ্গের দুটি ইন্সটিটিউটই কলকাতায় অবস্থিত। এগুলো হলো - ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন, ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন অ‍্যান্ড রিসার্চ। ওড়িশার রৌরকেলায় নবভারত শিক্ষা পরিষদ এবং নর্থ ওড়িশা ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি।

কর্ণাটক, কেরালা, মহারাষ্ট্র, পুদুচেরি এবং মহারাষ্ট্রের একটি করে বিশ্ববিদ্যালয়কে ভুয়ো ঘোষণা করা হয়েছে।

ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, "সমস্ত জাতীয় হিন্দি ও ইংরেজি সংবাদপত্রে এই ভুয়ো বিশ্ববিদ্যালয় বা ইন্সটিটিউটের তালিকা দিয়ে পাবলিক নোটিশ জারি করেছে UGC। রাজ‍্যের মুখ্যসচিব, শিক্ষা সচিব এবং প্রিন্সিপাল সেক্রেটারিদের চিঠি লিখে এই বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছে কমিশন।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in