করোনায় মৃত ২৫০ -র বেশি সাংবাদিক, কেন্দ্রের আর্থিক সহায়তা ঘোষণা ৬৭ জন সাংবাদিকের পরিবারকে

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কোভিড আক্রান্ত হয়ে মৃত ৬৭ জন সাংবাদিকের পরিবারগুলিকে আর্থিক সহায়তা অনুমোদন করা হয়েছে। প্রত্যেক পরিবার পাঁচ লক্ষ টাকা করে পাবে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ছবি সৌজন্য হু

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে, এরকম ৬৭ জনের পরিবারকে আর্থিক সাহায্য করার প্রস্তাব অনুমোদন করল কেন্দ্র। মৃত সাংবাদিকদের পরিবারকে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রকের সাংবাদিক কল্যাণ প্রকল্পে (জেডব্লুএস) –এর আওতায় পাঁচ লাখ টাকা করে দেওয়া হবে বলে সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কোভিড আক্রান্ত হয়ে মৃত ৬৭ জন সাংবাদিকের পরিবারগুলিকে আর্থিক সহায়তা অনুমোদন করা হয়েছে। প্রত্যেক পরিবার পাঁচ লক্ষ টাকা করে পাবে।

এই আবেদন দ্রুত নিষ্পত্তি করার জন্য জেডব্লুএস সাপ্তাহিক ভিত্তিতে বৈঠক করবে। করোনার প্রাদুর্ভাবের পর এখনও পর্যন্ত আড়াইশোর বেশি সাংবাদিক মারা গিয়েছেন বলে খবর। কিন্তু কেন্দ্র শুধু ৬৭ জন মৃত সাংবাদিকের পরিবারবর্গকে আর্থিক সহায়তা দেবে। ৪১টি পরিবারকে ২০২০-তে সহায়তা প্রদান করা হয়েছে। এবছর মৃত ২৬ জন সাংবাদিকের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে।

দিল্লির ইনস্টিটিউট অফ পারসেপশন স্টাডিজের সমীক্ষা অনুসারে, করোনায় আক্রান্ত হয়ে ২০২০-র ১ এপ্রিল থেকে ২০২১-এর ২৮ মে পর্যন্ত ২৮৪ জন সাংবাদিক মারা গিয়েছেন। ওই সমীক্ষা রিপোর্ট অনুসারে উত্তরপ্রদেশে ৪৮ জন, তেলেঙ্গানায় ৩৯ জন, ওড়িশায় ৩২ জন, দিল্লিতে ৩১ জন, মহারাষ্ট্রে ২১ জন, মধ্যপ্রদেশে ২১ জন এবং ঝাড়খন্ডে ২ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে। যদিও প্রকৃত সংখ্যা আরও বেশি বলে সমীক্ষায় বলা হয়েছে। পাশাপাশি, করোনার দ্বিতীয় ঢেউ সংবাদ মাধ্যমের কর্মীদের ক্ষেত্রে বেশি প্রভাব ফেলেছে। পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, উত্তরাখণ্ডের মতো রাজ্যগুলি ইতিমধ্যেই সাংবাদিকদের করোনার বিরুদ্ধে ফ্রন্টলাইন ওয়ার্কার হিসেবে ঘোষণা করেছে। এরফলে অগ্রাধিকারের ভিত্তিতে টিকা পেতে পারেন সাংবাদিকরা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in