'আরও কিছু ধর্ষক-খুনি মুক্তি পাচ্ছে' - অমিত শাহর 'সকলে স্বভাবগত ক্রিমিনাল নয়' মন্তব্যে সমালোচনার ঝড়

'এর মানে আরও বহু ধর্ষক এবং খুনি জেল থেকে মুক্তি পেতে চলেছেন। মিষ্টি এবং মালা তৈরি রাখুন।' অমিত শাহের 'স্বভাবগতভাবে ক্রিমিনাল নয়' মন্তব্যকে এভাবেই কটাক্ষ করেছেন বিশিষ্ট অভিনেতা প্রকাশ রাজ।
অমিত শাহ
অমিত শাহফাইল ছবি

'এর মানে আরও বহু ধর্ষক এবং খুনি জেল থেকে মুক্তি পেতে চলেছেন। মিষ্টি এবং মালা তৈরি রাখুন।' অমিত শাহের 'জেলে থাকা প্রত্যেক ব্যক্তিই স্বভাবগতভাবে ক্রিমিনাল নয়' মন্তব্যকে এভাবেই কটাক্ষ করেছেন বিশিষ্ট অভিনেতা প্রকাশ রাজ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যের তীব্র সমালোচনা শুরু হয়েছে দেশ জুড়েও।

আহমেদাবাদে রবিবার থেকে ষষ্ঠতম অল ইন্ডিয়া প্রিজন ডিউটি মিট ইভেন্ট শুরু হয়েছে। তিন দিনব্যাপী চলা এই ইভেন্ট উদ্বোধন করার পর অমিত শাহ বলেন, "যখন প্রথম গুজরাটে প্রিজন মিট-এর আয়োজন করা হয়েছিল, তখন নরেন্দ্র মোদী এখানকার মুখ্যমন্ত্রী ছিলেন এবং আমি স্বরাষ্ট্রমন্ত্রী। এখন উনি দেশের প্রধানমন্ত্রী এবং আমি দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ সামলাচ্ছি। আমি খুব খুশি আপনাদের সকলকে আবার এখানে স্বাগত জানাতে পেরে।"

তিনি আরও বলেন, "সমাজে কারাগারকে যে দৃষ্টিভঙ্গিতে দেখা হয় তা পরিবর্তন করা দরকার। জেলে থাকা প্রত্যেক ব্যক্তি স্বভাবগতভাবে ক্রিমিনাল নয়। কখনও কখনও এমন পরিস্থিতি তৈরি হয় যা তাদের ক্রিমিনাল হতে বাধ্য করে। জন্মগত, স্বভাবগত যারা ক্রিমিনাল নয়, তাদের পুনরায় সমাজে ফিরিয়ে আনার দায়িত্ব জেল প্রশাসনের।"

সমস্ত রাজ্যকে নতুন জেল ম্যানুয়াল কার্যকর করার নির্দেশ দিয়েছেন অমিত শাহ। এখনও পর্যন্ত ১১টি রাজ্য এই ম্যানুয়াল কর্যাকর করেছে বলে জানিয়েছেন তিনি।

পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ব্যুরো আহমেদাবাদের কঙ্কারিয়ায় এই ইভেন্টের আয়োজন করেছে। আগামী ৬ সেপ্টেম্বর এই অনুষ্ঠান শেষ হবে। উদ্বোধনী অনুষ্ঠানে অমিত শাহ ছাড়াও উপস্থিত ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, রাজ্য স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হর্ষ সাংভি।

স্বরাষ্ট্রমন্ত্রীর 'ক্রিমিনাল' মন্তব্যের তীব্র সমালোচনা শুরু হয়েছে দেশজুড়ে। নেটিজেনদের অনেকেই বিলকিস বানো প্রসঙ্গ তুলে প্রশ্ন করছেন, এখানে কোন পরিস্থিতিতে পড়ে অপরাধীরা অপরাধ করেছেন? আবার কারও মতে, এই মন্তব্য করে অমিত শাহ আসলে বিলকিস বানোর ধর্ষকদের সমর্থন করলেন।

অমিত শাহ
Bilkis Bano Case: ধর্ষকরা সংস্কারী ব্রাহ্মণ - BJP MLA, একটা দল কীভাবে এত নীচ হতে পারে? প্রশ্ন জনগণের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in