Moonlighting: IT সেক্টরে ‘জীবিকার নিরাপত্তাহীনতা’ থেকেই 'মুনলাইটিং', কর্মী ছাঁটাই ইস্যুতে সরব ইউনিয়ন

প্রযুক্তি সংস্থার কর্মীদের পাশে দাড়িয়ে, ‘দ্বৈত কর্মসংস্থান (মুনলাইটিং)-কে ‘প্রতারণা’ হিসাবে না দেখে, বিষয়টিকে জীবন রক্ষার প্রতিক্রিয়া হিসাবে দেখার আহ্বান জানিয়েছে আইটি ইউনিয়নগুলি।
ছবি  প্রতীকী
ছবি প্রতীকী ছবি সৌজন্য ডেকান হেরাল্ড

মুনলাইটিং-র অভিযোগে কর্মী ছাঁটাই শুরু করেছে প্রযুক্তি সংস্থাগুলি। যা নিয়ে ক্ষোভ জানিয়েছে একাধিক আইটি ইউনিয়ন (IT unions)। প্রযুক্তি সংস্থার কর্মীদের পাশে দাড়িয়ে, ‘দ্বৈত কর্মসংস্থান (মুনলাইটিং)-কে ‘প্রতারণা’ হিসাবে না দেখে, বিষয়টিকে জীবন রক্ষার প্রতিক্রিয়া হিসাবে দেখার আহ্বান জানিয়েছে আইটি ইউনিয়নগুলি। ইউনিয়নেরর অভিমত, ‘জীবিকার নিরাপত্তাহীনতা’ থেকেই এই পথে আসছেন প্রযুক্তি সংস্থার কর্মীরা।

শুক্রবার, ইউনিয়নের এক নেতা বলেন, ‘কোম্পানিগুলিকে অবশ্যই তাদের ‘তথাকথিত জিরো টলারেন্স’ নীতি এড়ানো উচিত।’ একইসঙ্গে, কর্মীদের অফিসে কাজে ফেরানোর দাবি জানিয়েছে ইউনিয়নগুলি।

সম্প্রতি, ৩০০ কর্মী ছাঁটাই করে রোষের মুখে পড়েছেন উইপ্রো কর্তা ঋষদ প্রেমজি। পরে তিনি টুইটারে দাবি করেন, ঐ ৩০০ কর্মীর বিরুদ্ধে কোম্পানির সাথে প্রতারণা করার অভিযোগ উঠেছিল। তাঁরা মুনলাইটিং করছিলেন। তাই বাধ্য হয়েই ছাঁটাই করতে হয়েছে।

এই বিষয়ে আইটি ইউনিয়নের নেতার অভিমত, প্রতিযোগী আইটি ফার্মে কাজ করার অভিযোগে কর্মচারীদের বরখাস্ত করার পদক্ষেপ একটি ‘নির্লজ্জ হুমকি’।

ইউনিয়নের নেতারা জানান, ‘মুনলাইটিং নিয়ে যদি কোম্পানিগুলি উদ্বেগ থাকে, তাহলে অবশ্যই তাঁদের প্রথমে কর্মীদের কর্মসন্তুষ্টি নিয়ে এবং আয়ের অতিরিক্ত উৎসের প্রয়োজন নিয়ে কর্মীদের বক্তব্য শুনতে হবে এবং সমস্যার সমাধান করতে হবে।’

মুনলাইটিং আসলে কি?

প্রযুক্তি সংস্থায় (IT Sector) একটি জনপ্রিয় শব্দ হল মুনলাইটিং (Moonlighting)। এই পদ্ধতি অনুযায়ী, একজন কর্মী নিজের স্থায়ী চাকরীর পাশাপাশি অন্য কোনও কোম্পানিতে ‘অস্থায়ী চাকরি’ বা ফ্রিলান্সিং করে থাকেন।

এ প্রসঙ্গে, চেন্নাই-ভিত্তিক ইউনিয়ন অফ আইটি এবং আইটিইএস এমপ্লয়িজ ইউনিয়নের (UNITE) সাধারণ সম্পাদক আলাগুনাম্বি ওয়েলকিন (Alagunambi Welkin) বলেন, 'প্রায়শই অতিরিক্ত আয়ের উৎসের প্রয়োজনে 'পার্শ্ব' চাকরি নেওয়ার সিদ্ধান্ত নিতে হয়।'

তিনি জানান, 'আমরা দেখতে পাচ্ছি, মুদ্রাস্ফীতির বাজারেও কয়েক দশক ধরে প্রযুক্তি শিল্পে এন্ট্রি-লেভেল এবং মিড-লেভেল চাকরির ক্ষেত্রে বেতন একই জায়গায় আছে।'

ওয়েলকিন দাবি করেন, 'যারা এই শিল্পে প্রবেশ করছেন, তাদের মধ্যে জীবিকার নিরাপত্তাহীনতা বাড়ছে। তাই, অনেকেই এই শিল্পে টিকে থাকার জন্য অতিরিক্ত আয়ের উৎস খুঁজতে বাধ্য হচ্ছেন।'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in