Moody's: ২০২৩ সালে ভারতের প্রবৃদ্ধির হার ৫ শতাংশে নেমে আসতে পারে, দাবি রিপোর্টে

চলতি অর্থবছরে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৮ শতাংশে নেমে আসবে। তারপর, তা ২০২৩ সালে ৫ শতাংশে নেমে আসতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক ক্রেডিট রেটিং সংস্থা ‘মুডি’স অ্যানালিটিক্স।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

চলতি অর্থবছরে (২০২২-২৩) ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার (India's growth) ৮ শতাংশে নেমে আসবে। তারপর, তা ২০২৩ সালে ৫ শতাংশে নেমে আসতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক ক্রেডিট রেটিং সংস্থা ‘মুডি’স অ্যানালিটিক্স (Global ratings agency Moody's Analytics)।

বৃহস্পতিবার, ‘এশিয়া প্যাসিফিক (APAC) আউটলুক: এ কামিং ডাউন শিফট’ শীর্ষক একটি রিপোর্টে মুডি'স অ্যানালিটিক্স জানিয়েছে, আগামী বছর ভারতের প্রবৃদ্ধির হার তলানিতে ঠেকবে। তবে, এসময় ভারতে প্রযুক্তি ও কৃষিক্ষেত্রে বিনিয়োগের পাশাপাশি উৎপাদনশীলতায় প্রবৃদ্ধির হার বাড়তে পারে।

রিপোর্টে বলা হয়েছে, ‘সমস্ত ঝুঁকির মধ্যে এটি একটি ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি। মনে করা হচ্ছে, প্রযুক্তির পাশাপাশি কৃষিতে অভ্যন্তরীণ বিনিয়োগ এবং উৎপাদনশীলতা বৃদ্ধি ভারতের প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করতে পারে।’

সংস্থার তরফে আশঙ্কা প্রকাশ করা হয়েছে যে ভারতে যদি মুদ্রাস্ফীতি বাড়তে থাকে, তাহলে রেপো রেট বৃদ্ধির ধারাও জারি রাখতে পারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। আর, তা হলে ভারতের প্রবৃদ্ধি প্রভাবিত হতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক ক্রেডিট রেটিং সংস্থা ‘মুডি’স।

রিপোর্টে আরও বলা হয়েছে, সামগ্রিকভাবে APAC অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমছে।

রিপোর্টে বলা হয়েছে, ভারত ও অন্যান্য APAC দেশগুলিতে প্রবৃদ্ধির হারে যে মন্থরতা লক্ষ্য করা গেছে, তা ইউরোপ এবং উত্তর আমেরিকার পাশাপাশি চীনের ক্ষেত্রেও ঘটতে পারে। তবে, APAC অঞ্চলে কোনো মন্দার কথা উল্লেখ করেনি মুডি'স।

আরও পড়ুন

ছবি প্রতীকী
'মুখ্য অর্থনৈতিক জ্যোতিষী নিয়োগ করুন', দেশের অর্থনীতি নিয়ে নির্মলাকে খোঁচা চিদম্বরমের
ছবি প্রতীকী
World Inequality Report: আর্থিক সংস্কারে ফায়দা হয়েছে শুধু ধনীদের - ভারত এখন 'চরম অসাম্যের দেশ'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in