Monsoon Session: সংসদে বাদল অধিবেশনের আগেই বিতর্ক, আসছে নয়া ২৪টি বিল

সংসদে পেশ হবে ২৪টি নতুন বিল। যা নিয়ে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। কয়েকটি বিল নিয়ে ইতিমধ্যে জোর চর্চা শুরু হয়েছে।
সংসদ
সংসদফাইল ছবি - সংগৃহীত

আগামী ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। এটি চলবে ১২ আগস্ট পর্যন্ত। এর মাঝে অনুষ্ঠিত হবে রাষ্ট্রপতি নির্বাচন। এছাড়া সংসদে পেশ হবে ২৪টি নতুন বিল। যা নিয়ে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। কয়েকটি বিল নিয়ে ইতিমধ্যে জোর চর্চা শুরু হয়েছে।

এর মধ্যে রয়েছে- প্রেস অ্যান্ড রেজিস্ট্রেশন অফ পিরিওডিকালস বিল, ২০২২ (Press and Registration of Periodicals Bill, 2022)। কেন্দ্রের তরফে বলা হয়েছে, 'নয়া এই বিলটি বর্তমানে চালু থাকা প্রেস অ্যান্ড রেজিস্ট্রেশন অফ বুকস (PRB) আইন, ১৮৬৭ (Press and Registration of Books (PRB) Act, 1867) -কে প্রতিস্থাপন করতে চায়। নতুন এই আইন সংবাদপত্রের স্বাধীনতার মূল্যবোধকে সমুন্নত রাখবে।'

কিন্তু, কেন্দ্রের এই দাবি উড়িয়ে দিয়েছে বিরোধীরা। তাঁদের মতে, 'ছোট প্রকাশক ও ডিজিটাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করার জন্য এই বিল আনা হচ্ছে। সরকার দেশজুড়ে ভিন্নমতের কণ্ঠস্বরকে স্তব্ধ করার চেষ্টা করছে।' ফলে, সংসদে এই বিলের তীব্র বিরোধিতা দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিল হল- শক্তি সংরক্ষণ (সংশোধন) বিল, ২০২২ (Energy Conservation (Amendment) Bill, 2022)। ভারতে কার্বন ট্রেডিং, পুনর্নবীকরণযোগ্য শক্তির মিশ্রণ এবং শক্তি সংরক্ষণ আইনের কঠোর প্রয়োগের জন্য এই বিল আনতে চলেছে কেন্দ্র।

এরপরেই রয়েছে-

  • বন্যপ্রাণী (সুরক্ষা) সংশোধনী বিল,২০২১ (Wild Life (Protection) Amendment Bill, 2021)

  • সামুদ্রিক জলদস্যু রোধ বিল, ২০১৯ (Anti-Maritime Piracy Bill, 2019)

  • পিতামাতা এবং প্রবীণ নাগরিকদের ভরণপোষণ ও কল্যাণ (সংশোধিত) বিল ২০১৯ (Maintenance and Welfare of Parents and Senior Citizens (Amendment) Bill, 2019) এবং

  • জাতীয় ডোপিং বিরোধী বিল, ২০২১ (National Anti-Doping Bill, 2021)

এই ৪ টি বিল স্থায়ী কমিটির কাছে পাঠানো হয়েছে।

এছাড়া রয়েছে, ভারতীয় অ্যান্টার্কটিকা বিল, ২০২২ (Indian Antarctica Bill, 2022)। এর আগে, এই বিলটি ২০২২-এর পয়লা এপ্রিল লোকসভায় পেশ করা হয়েছিল। কিন্তু স্থায়ী কমিটিতে পাঠানো হয়নি। যা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে বিরোধীরা।

বিদেশের মাটিতে কীভাবে ভারতীয় আইন জারি করা সম্ভব, তা নিয়েও বিস্ময় প্রকাশ করেছেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তাঁর মতে, এ ধরনের আইন ‘অপ্রয়োজনীয়’।

লোকসভায় পাশ হয়েছে কিন্তু রাজ্যসভায় পেশ করা হয়নি - এমন কয়েকটি বিল এই অধিবেশনে উঠতে চলেছে। তার মধ্যে রয়েছে-

  • আন্তঃরাজ্য নদী জল বিরোধ (সংশোধন) বিল, ২০১৯ (The Inter-State River Water Disputes (Amendment) Bill, 2019)

  • গণবিধ্বংসী অস্ত্র এবং বিতরণ ব্যবস্থা (বেআইনি কার্যকলাপে নিষেধাজ্ঞা) সংশোধনী বিল, ২০২২ (The Weapons of Mass Destruction and their Delivery Systems (Prohibition of Unlawful Activities) Amendment Bill, 2022)

  • সংবিধান (তফসিলি জাতি ও উপজাতি) অধ্যাদেশ (দ্বিতীয় সংশোধন) বিল, ২০২২ (The Constitution (Scheduled Castes and Scheduled Tribes) Orders (Second Amendment) Bill, 2022)

সংসদের দুই কক্ষেই (রাজ্যসভা এবং লোকসভা) পেশ হবে বেশ সমস্ত বিল। তার মধ্যে রয়েছে-

  • সেন্ট্রাল ইউনিভার্সিটিস অ্যামেন্ডমেন্ট বিল ২০২২ (The Central Universities Amendment Bill, 2022)। যে বিলে ন্যাশনাল ইনস্টিটিউট অফ রেল ট্রান্সপোর্টকে, গতিশক্তি বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার প্রস্তাব করা হয়েছে।

  • ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট সংশোধনী বিল ২০২২

  • পারিবারিক আদালত (সংশোধনী) বিল, ২০২২ (The Family Courts (Amendment) Bill, 2022)।

সংসদ
Kerala: ঋতুচক্র নিয়ে ছুঁতমার্গ দূর করতে ১ লক্ষ মহিলাকে বিনামূল্যে মেন্সট্রুয়াল কাপ দিল কেরল সরকার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in