মোদির ফ্রি ভ্যাকসিন বিজ্ঞাপনেই খরচ ২০০ কোটি !

টিকা নিয়ে মোদির বিজ্ঞাপনের প্রচার ‘দাওয়াই ভি কড়াই ভি’, ‘সব কো ভ্যাকসিন, মুফত ভ্যাকসিন’, ‘ওয়ার্ল্ড’স লার্জেস্ট ফ্রি ভ্যাকসিনেশন ক্যাম্পেন’ বাবদ খরচ হয়েছে ২০৯ কোটি ৩ লক্ষ টাকা।
প্রধানমন্ত্রীর ভ্যাকসিন নেওয়ার মুহূর্ত
প্রধানমন্ত্রীর ভ্যাকসিন নেওয়ার মুহূর্ত ফাইল চিত্র

চাহিদামত ভ্যাকসিন যোগান দিতে পারছে না কেন্দ্র। এই অভিযোগ চলছে অনেকদিন ধরেই। অভিযোগ করা হচ্ছে, বিজেপি শাসিত রাজ্যগুলি পর্যাপ্ত পরিমাণ টিকা পাচ্ছে। সেরকম তথ্যপ্রমাণও উঠে এসেছে। এরইমধ্যে টিকাকরণ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিভিন্ন সরকারি বিজ্ঞাপন প্রচারে কত টাকা খরচ হয়েছে, তা প্রকাশ্যে আসতেই চক্ষু ছানাবড়া সবার।

টিকা নিয়ে মোদির বিজ্ঞাপনের প্রচার ‘দাওয়াই ভি কড়াই ভি’, ‘সব কো ভ্যাকসিন, মুফত ভ্যাকসিন’, ‘ওয়ার্ল্ড’স লার্জেস্ট ফ্রি ভ্যাকসিনেশন ক্যাম্পেন’ বাবদ খরচ হয়েছে ২০৯ কোটি ৩ লক্ষ টাকা। বিরোধীদের অভিযোগ, টিকা সরবরাহে নজর নেই। সর্বত্র টিকার চাহিদা বাড়ছে। কিন্তু কেন্দ্রের মনোযোগ শুধু প্রচারে। যদিও ‘জনস্বাস্থ্য সচেনতার উদ্দেশ্যে’ এভাবেই কেন্দ্রীয় প্রচার চলবে এবং তা হবে কোষাগার ভাঙিয়ে। এমনটাই জানা গিয়েছে স্বাস্থ্যমন্ত্রক সূত্রে।

সংসদে প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ডাঃ ভারতী প্রবীণ পাওয়ার জানান, কোভিড পরিস্থিতিতে সচেতনতার লক্ষ্যে বিভিন্ন সংবাদ মাধ্যম, খবরের কাগজ, বৈদ্যুতিন মিডিয়া, সোশ্যাল মিডিয়া, টিভি, রেডিওর মাধ্যমে প্রচারে খরচ হয়েছে ১৯ কোটি ৬৬ লক্ষ ৪৩ হাজার ৬৬৮ টাকা।

২০২০ সালে স্রেফ লকডাউন, কোভিড মহামারী নিয়ে প্রচারেই এই টাকা খরচ হয়। এরপর ২০২১ সালে টিকাকরণ শুরু হয়। তারপর থেকে জুন মাস পর্যন্ত ২০৯ কোটি ৩ লক্ষ টাকা খরচ হয়েছে। এছাড়াও রয়েছে মোদির ছবি দেওয়া পোস্টার। যদিও মন্ত্রী সে বিষয়টি উল্লেখ না করলেও সাধারণ মানুষের কাছে অজানা নয়।

করোনা টিকাকরণের দায়িত্ব মোদি সরকার কাঁধে নিয়েছে ২১ জুন। রাজ্য সরকারগুলিকে কটাক্ষ করে মোদির পাল্টা দাবি ছিল, অনেক রাজ্য তাদের সুযোগ দেওয়ার দাবি করেছিল। সেটা করাতেই ফল দেখা যাচ্ছে। তাই এখন থেকে কেন্দ্রীয় সরকারই এই কর্মকাণ্ডের যাবতীয় দায়িত্ব কাঁধে নিচ্ছে। অর্থাৎ, ওই দিনের পর কোথাও আর করোনা ভ্যাকসিনের ঘাটতি থাকবে না। অথচ, এখনও পশ্চিমবঙ্গের মতো অ-বিজেপি রাজ্যে নেই পর্যাপ্ত ‘কোভিশিল্ড'। বিরোধীদের প্রশ্ন, সব নজর বিজ্ঞাপনী প্রচারে থাকলে টিকা সরবরাহে নজর দেবেন কী করে!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in