মোদীজি তাঁর দুই বন্ধুর হাতে ভারতের কৃষিব‍্যবসা তুলে দিতে চান - রাহুল গান্ধী

মোদীজি তাঁর দুই বন্ধুর হাতে ভারতের কৃষিব‍্যবসা তুলে দিতে চান - রাহুল গান্ধী
শনিবার আজমেড়ে রাহুল গান্ধীছবি আই এন সি ট্যুইটারের সৌজন্যে

কৃষকদের সমর্থনে রাজস্থানের আজমেরে শনিবার বিশাল ‌ট্র‍্যাক্টর র‍্যালি করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মাথায় সবুজ-লাল পাগড়ি বেঁধে একদিকে রাজ‍্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলত এবং অন‍্যদিকে রাজস্থানের কংগ্রেস প্রধান গোবিন্দ সিং দোতসরাকে বসিয়ে নিজেই ট্র‍্যাক্টর চালালেন এবং সমাবেশ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তীব্র সমালোচনা করলেন তিনি।

রাহুল গান্ধী বলেন, "ভারতে সবচেয়ে বড় ব‍্যবসা হচ্ছে কৃষিকাজ।...‌ ৪০ লক্ষ কোটি ডলারের ব‍্যবসা এটা এবং মোট জনসংখ্যার ৪০ শতাংশ এই ব‍্যবসার ওপর নির্ভরশীল। মোদীজি তাঁর দুই বন্ধুর হাতে এই ব‍্যবসা তুলে দিতে চান।"

তিনি আরো বলেন, "নতুন কৃষি‌ আইন বাস্তবায়নের ফলে বেকারত্ব আরো বাড়বে। প্রধানমন্ত্রী বলছেন এই আইন প্রণয়নের মাধ্যমে বিকল্প রাস্তা দেখাচ্ছেন তিনি জনগণকে। হ‍্যাঁ, তিনি বিকল্প দিচ্ছেন, তা হলো - ক্ষুধা, বেকারত্ব এবং আত্মহত্যা। তিনি কৃষকদের সঙ্গে কথা বলতে চান কিন্তু কৃষকরা আইন বাতিল না হওয়া পর্যন্ত কথা বলতে চান না। কৃষিক্ষেত্র 'ভারত মাতার', শিল্পপতিদের নয়।"

কেন্দ্রের বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এনিয়ে দ্বিতীয়দিন সমাবেশ করলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। শুক্রবার তিনি গঙ্গানগর এবং হনুমানগড়ে সভা করেছিলেন। সেখান থেকেও প্রধানমন্ত্রীকে আক্রমণ করে তিনি বলেছিলেন, "আমাদের প্রধানমন্ত্রী চীনের মুখোমুখি হতে ভয় পান কিন্তু কৃষকদের হুমকি দেন।" শনিবার কিষাণগড় এবং রূপগড়ে সভা করেন রাহুল গান্ধী।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in