২০১৮ সাল থেকে বিজ্ঞাপনবাবদ ৩০০০ কোটি টাকা খরচ করেছে মোদী সরকার

২০১৮-১৯ সাল থেকে ২০২৩-২৪ অর্থবর্ষের ১৩ জুলাই পর্যন্ত বিজ্ঞাপন ও বিভিন্ন প্রকল্প ও অনুষ্ঠানের প্রচারমূলক কাজে মোট ৩০৬৪.৪২ কোটি টাকা খরচ করেছে মোদী সরকার।
২০১৮ সাল থেকে বিজ্ঞাপনবাবদ ৩০০০ কোটি টাকা খরচ করেছে মোদী সরকার

২০১৮ সালের পর থেকে বিজ্ঞাপন ও প্রচারমূলক কাজে মোদী সরকার খরচ করেছে ৩ হাজার কোটি টাকারও বেশি। এর মধ্যে সবচেয়ে বেশি টাকা খরচ করা হয়েছে সংবাদপত্রের বিজ্ঞাপনের জন্য। তবে খরচের নিরিখে খুব পিছিয়ে নেই বৈদ্যুতিন সংবাদমাধ্যমও। কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে সম্প্রতি প্রকাশিত রিপোর্টে এই তথ্য জানানোর পর থেকেই বিরোধী মহলে শোরগোল পড়ে গিয়েছে।

কয়েকদিন আগেই রাজ্যসভায় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে বিজ্ঞাপন ও প্রচারমূলক কাজে কেন্দ্রের বিজেপি সরকারের খরচের হিসেব দিয়ে একটি রিপোর্ট পেশ করা হয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী, ২০১৮-১৯ সাল থেকে ২০২৩-২৪ অর্থবর্ষের ১৩ জুলাই পর্যন্ত বিজ্ঞাপন ও বিভিন্ন প্রকল্প ও অনুষ্ঠানের প্রচারমূলক কাজে মোট ৩০৬৪.৪২ কোটি টাকা খরচ করেছে মোদী সরকার। তার মধ্যে সংবাদপত্রে বিজ্ঞাপনের জন্য খরচ হয়েছে ১৩৩৮.৫৬ কোটি, বৈদ্যুতিন সংবাদমাধ্যমে বিজ্ঞাপনের জন্য খরচ হয়েছে ১২৭৩.০৬ কোটি এবং অন্যান্য প্রচারমূলক কাজে ৪৫২.৮০ কোটি টাকা। তবে ২০১৮-১৯ অর্থবর্ষের থেকে ধারাবাহিকভাবে খরচের পরিমাণ অনেক কমেছে বলেই দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

রিপোর্ট বলছে, ২০১৮-১৯ অর্থবর্ষে যেখানে বিজ্ঞাপন ও প্রচারে ১১৭৯.১৬ কোটি টাকা খরচ করা হয়েছিল, সেখানে ২০২২-২৩ অর্থবর্ষে খরচের পরিমাণ ছিল ৪০৮.৪৬ কোটি টাকা। আবার চলতি অর্থবর্ষের এপ্রিল মাস থেকে ১৩ জুলাই পর্যন্ত সময়ে খরচের পরিমাণ ৪৩.১৬ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবর্ষে বিজ্ঞাপনের ক্ষেত্রে মোদী সরকারের ব্যয়ের পরিমাণ ছিল ৭০৮.১৮ কোটি। পরের দুই বছরে সেই খরচের পরিমাণ ধারাবাহিকভাবে কিছুটা কমলেও ২০২২-২৩ সালে খরচের গ্রাফে ফের ঊর্ধ্বমুখী সূচক দেখা যায়। প্রসঙ্গত, ২০২০-২১ সালে খরচের পরিমাণ ছিল ৪০৯.৪৭ কোটি টাকা ও ২০২১-২২ সালে ছিল ৩১৫.৯৮ কোটি টাকা।

রিপোর্টের তথ্য বিশ্লেষণ করে জানা গিয়েছে, প্রথম দুই বছর অর্থাৎ ২০১৮-১৯ ও ২০১৯-২০ সালে সংবাদপত্রে বিজ্ঞাপনের জন্যই বেশি খরচ করা হয়েছিল। কিন্তু তারপর থেকে ধারাবাহিকভাবে বৈদ্যুতিন সংবাদমাধ্যমের বিজ্ঞাপনের খরচ সংবাদপত্রের খরচের সঙ্গে ধীরে ধীরে ব্যবধান কমিয়েছে। ২০২২-২৩ সালে বৈদ্যুতিন সংবাদমাধ্যমের বিজ্ঞাপনে খরচ হয়েছে ১৫৫.২৭ কোটি এবং সংবাদপত্রের বিজ্ঞাপনে খরচ হয়েছে ২২০.৩৪ কোটি টাকা। তবে চলতি অর্থবর্ষ থেকে সেই হিসেব আবার পালা বদলের তালে কমছে ব্যবধান। চলতি বছরের প্রথম ৪ মাসে সংবাদপত্রের বিজ্ঞাপনে খরচ হয়েছে ১৭.০৯ কোটি এবং বৈদ্যুতিন সংবাদমাধ্যমের বিজ্ঞাপনে খরচ হয়েছে ১৭.৩৭ কোটি টাকা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in