Mizoram: দুর্নীতির দায়ে বিজেপির একমাত্র বিধায়কের ১ বছরের কারাদণ্ডের নির্দেশ আদালতের

দপ্তরের ক্ষমতার অপব্যবহার এবং উন্নয়নের কাজের নামে বিশেষ সহায়তা তহবিল থেকে টাকা চুরি করার দায়ে গত ২২ জুলাই দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৮৮-এর ১৩(২) এবং ১৩(১)(ডি) ধারায় আদালত তাদের দোষী সাব্যস্ত করেছে।
Mizoram: দুর্নীতির দায়ে বিজেপির একমাত্র বিধায়কের ১ বছরের কারাদণ্ডের নির্দেশ আদালতের

দুর্নীতির দায়ে এক বছরের জেল হেফাজত হল মিজোরামের একমাত্র বিজেপি বিধায়কের। সোমবার, একটি বিশেষ দুর্নীতি মামলায় মিজোরামের একমাত্র বিজেপি বিধায়ক বুদ্ধ ধন চাকমা সহ অন্যান্য ১২ জন নেতাকে এক বছরের কারাদণ্ড দিয়েছে মিজোরাম আদালত।

মূলত অভিযোগ - ২০১৩ থেকে ২০১৮ সালের মধ্যে চাকমা স্বায়ত্তশাসিত জেলা পরিষদের ১.৩৭ কোটি টাকা আত্মসাৎ করেছিলেন। সেই কারণে মিজোরাম আদালতের বিশেষ বিচারক ভ্যানলালেনমাওইয়া তুইচাং বিজেপি বিধায়ক চাকমা সহ ১৩ জনকে এক বছরের জন্য কারাদণ্ড দিয়েছেন।

দপ্তরের ক্ষমতার অপব্যবহার এবং উন্নয়নের কাজের নামে বিশেষ সহায়তা তহবিল থেকে টাকা চুরি করার দায়ে গত ২২ জুলাই দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৮৮-এর ১৩(২) এবং ১৩(১)(ডি) ধারায় আদালত তাঁদের দোষী সাব্যস্ত করেছে।

এদের মধ্যে অন্যান্য অভিযুক্তরা হলেন চাকমা অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিলের বর্তমান প্রধান কার্যনির্বাহী সদস্য (সিইএম) বুদ্ধ লীলা চাকমা, দুইজন নির্বাহী সদস্য, দুইজন সিটিং মেম্বার (এমডিসি) এবং তিনজন প্রাক্তন সিইএম। অন্য চারজন হলেন চাকমা অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিলের-এর প্রাক্তন কার্যনির্বাহী সদস্য, যাঁরা দক্ষিণ মিজোরামের লংটলাই জেলার কিছু অংশের প্রশাসক। দুর্নীতির সময় এঁনারা সবাই চাকমা অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিলের সদস্য ছিলেন।

আদালত তাঁদের প্রত্যেককে ১০,০০০ টাকা জরিমানাও জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। পাশাপাশি আরও বলা হয়েছে যে যদি তাঁরা জরিমানা না দেয় তাহলে তাদের আরও ৩০ দিনের জন্য কারাদণ্ড ভোগ করতে হবে।

শুনানির পরপরই, দোষীদের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তাঁদের জামিনে মুক্তি দেয়। তাঁরা আদালতের রায়কে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে মামলা দায়ের করার কথা জানিয়েছে।

২০১৭ সালে, মিজোরাম রাজ্য বিজেপির সভাপতি ভ্যানলালহামুয়াকা অনিয়মের অভিযোগ এনে চাকমা কাউন্সিল ভেঙে দেওয়ার জন্য গভর্নরকে অনুরোধ করেছিলেন। এরপরে, গভর্নর লংটলাইয়ের তৎকালীন ডেপুটি কমিশনার এ মুথাম্মাকে বিষয়টি তদন্ত করতে বলেছিলেন। ডেপুটি কমিশনার গভর্নরের কাছে তাঁর প্রতিবেদন জমা দেওয়ার পরে, ২০১৮ সালে রাজ্যের দুর্নীতি দমন ব্যুরো-র কাছে একটি এফআইআর দায়ের করা হয়েছিল।

২০১৩ সালে চাকমা অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিলের ক্ষমতায় ছিল কংগ্রেস। সেই সময় বুদ্ধ ধন চাকমা এর প্রধান ছিলেন। চাকমা পরে কংগ্রেসের টিকিটে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন এবং রাজ্যের তৎকালীন লাল থানহাওলা সরকারের মন্ত্রী ছিলেন। তবে কংগ্রেস থেকে পদত্যাগের পরপরই তিনি বিজেপিতে যোগ দেন এবং ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি বিধায়ক হিসেবে নির্বাচিত হন। বর্তমানে তিনি মিজোরাম রাজ্যের একমাত্র বিজেপি বিধায়ক।

Mizoram: দুর্নীতির দায়ে বিজেপির একমাত্র বিধায়কের ১ বছরের কারাদণ্ডের নির্দেশ আদালতের
Lok Sabha: মূল্যবৃদ্ধি নিয়ে বিক্ষোভের জের, পুরো বাদল অধিবেশনের জন্য সাসপেন্ড ৪ কংগ্রেস সাংসদ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in