MGNREGA: ৮ কোটি শ্রমিকের মজুরি বকেয়া, শীর্ষে পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্য

PAEG-র সূত্র অনুসারে দেশে রেগা শ্রমিকদের বকেয়া মজুরির পরিমাণ ৪,৯২০ কোটি টাকা। বকেয়া মজুরির তালিকা অনুসারে সর্বাধিক মজুরি বকেয়া আছে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ এবং ওড়িশাতে।
MGNREGA: ৮ কোটি শ্রমিকের মজুরি বকেয়া, শীর্ষে পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্য
রেগায় কাজ, প্রতীকী ছবিছবি সৌজন্যে ডেকান হেরাল্ড

এবারের দীপাবলির প্রাক সন্ধ্যায় অযোধ্যায় ৯ লক্ষ প্রদীপ জ্বালানো হয়েছে। এখবর প্রকাশিত হয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমে। যা নাকি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পেয়েছে। এই ঘটনার পাশাপাশি কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অনুযায়ী এনরেগা (MGNREGA) প্রায় ৮ কোটি গ্রামীণ কর্মীর মজুরি এখনও বকেয়া। এই রিপোর্ট প্রকাশিত হয়েছে গত ৩ নভেম্বর। এনরেগা ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) রিপোর্ট ৮.১.১ অনুসারে একথা জানা গেছে।

রেগা শ্রমিকদের মজুরি বাকি থাকার ঘোষণা প্রকাশ্যে আসার পর পিপলস অ্যাকশন ফর এমপ্লয়মেন্ট গ্যারান্টি (পিএইজি)-র পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, দেশজুড়ে প্রায় ৫ কোটি শ্রমিকের কাছে এবারের দীপাবলি আসলে কালো দীপাবলি। নিউজক্লিকের এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

পিএইজি-র সূত্র অনুসারে এখনও পর্যন্ত দেশে রেগা শ্রমিকদের বকেয়া মজুরির পরিমাণ ৪,৯২০ কোটি টাকা। বকেয়া মজুরির তালিকা অনুসারে সর্বাধিক মজুরি বকেয়া আছে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ এবং ওড়িশাতে। কোনো কোনো রাজ্যে এই বছরের জুন মাস থেকে মজুরি বকেয়া আছে।

পিএইজি-র বিবৃতিতে বলা হয়েছে, উৎসবের সময় যখন মানুষ শুধু মজুরি নয়, বোনাসেরও প্রত্যাশা করে সেইসময় রেগা শ্রমিকরা যে কাজ করেছেন তার মজুরিই এখনও পাননি।

পিএইজি সূত্র অনুসারে, কেন্দ্রীয় সরকারের গ্রামোন্নয়ন মন্ত্রক দাবি করেছে এখনও কাজ করার জন্য ৮,৯০০ কোটি টাকা হাতে আছে। এই ক্ষেত্রে পিএইজি-র প্রশ্ন যদি মন্ত্রকের দাবি সঠিক হয় তাহলে কেন ৩ নভেম্বর ২০২১ এ ৮ কোটি শ্রমিকের মজুরি বকেয়া থাকে?

প্রসঙ্গত, গত আর্থিক বছরের তুলনায় এই বছর মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এম্পলয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট (এমজিএনআরইজিএ)-তে বরাদ্দ কমেছে প্রায় ৩৪ শতাংশ। গত আর্থিক বছরে যেখানে বরাদ্দ ছিলো ১.১১ লক্ষ কোটি টাকা এবার সেই বরাদ্দ প্রায় ৩৪% কমিয়ে করা হয়েছে ৭৩ হাজার কোটি টাকা।

রেগায় কাজ, প্রতীকী ছবি
মহামারীতে ১১ জন কর্পোরেটের আয়বৃদ্ধি, গোটা দেশের জন্য প্রয়োজনীয় ভ্যাকসিন মূল্যেরও বেশি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in