Meghalaya: কংগ্রেসের ঘর ভাঙার মূল কারিগর প্রশান্ত কিশোরই, স্বীকার করলেন মুকুল সাংমা

তিনি স্বীকার করেছেন, তাঁর তৃণমূলে যোগদানের মূলে ভোটকুশলী প্রশান্ত কিশোর। তৃণমূলে যোগদানে প্রস্তাব প্রথম প্রশান্ত কিশোরই দিয়েছিলেন। তারপর একাধিকবার আলোচনার পর তিনি এই সিদ্ধান্তে এসেছেন।
Meghalaya: কংগ্রেসের ঘর ভাঙার মূল কারিগর প্রশান্ত কিশোরই, স্বীকার করলেন মুকুল সাংমা
প্রশান্ত কিশোর, মুকুল সাংমাফাইল চিত্র

মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমার নেতৃত্বে কংগ্রেস ছেড়ে তৃণমূলের যোগ দিয়েছেন ১২ জন বিধায়ক। কংগ্রেসের বিধায়ক ১৮ থেকে কমে হল ৬ জন। মেঘালয়ের এখন প্রধান বিরোধী দল তৃণমূলই। কিন্তু কী এমন ঘটল যে এতজন বিধায়ককে কংগ্রেস ছেড়ে তৃণমূলে আসতে হল?

এক বেসরকারি সংবাদমাধ্যমকে মুকুল সাংমা বলেন – “আমরা (কংগ্রেস) নির্বাচনী যুদ্ধে যাই জিততে নয়। ‘চলতা হ্যায়’ মনোভাব নিয়ে আমরা যাই।” তিনি আরও বলেন যে, কংগ্রেস বেশ কয়েকটি রাজ্যে দুর্বল হয়ে পড়েছে এবং পুনরুজ্জীবনের জন্য তাদের কোনও বিশ্বাসযোগ্য পরিকল্পনা নেই। তিনি দাবি করেন তৃণমূলে যোগ দেওয়ার আগে তিনি কংগ্রেস নেতৃত্বের সাথে আলোচনা করে সমস্যার সমাধান করার চেষ্টা করেছিলেন, কিন্তু ‘দুর্ভাগ্যবশত’ কিছু লাভ হয়নি।

অবশ্য তিনি স্বীকার করেছেন যে, তাঁর তৃণমূলে যোগদানের মূলে ভোটকুশলী প্রশান্ত কিশোর। তৃণমূলে যোগদানে প্রস্তাব প্রথম প্রশান্ত কিশোরই দিয়েছিলেন। তারপর একাধিকবার আলোচনার পর তিনি এই সিদ্ধান্তে এসেছেন।

প্রসঙ্গত, মেঘালয়ে কংগ্রেসের অন্দরে ফাটলের সূত্রপাত সেপ্টেম্বর মাস থেকে। মুকুল সাংমার বিরোধী গোষ্ঠীর নেতা হিসেবে পরিচিত লোকসভার সাংসদ ভিনসেন্ট পালাকে মেঘালয় প্রদেশ কংগ্রেসের সভাপতি করা হয়। তার পর থেকেই মুকুলের ক্ষোভ বাড়তে থাকে।

উল্লেখ্য, এই প্রথম কংগ্রেসের ঘর ভাঙছে না তৃণমূল। এর আগে আসামের সুস্মিতা দেব, গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেইরো সহ জাতীয় স্তরের একাধিক কংগ্রেস নেতাকে দলে নিয়েছে তৃণমূল। ত্রিপুরাতেও একাদিক কংগ্রেস নেতা যোগ দিয়েছেন তৃণমূলে।

সম্প্রতি, তৃণমূল শিবিরে যোগ দিয়েছেন হরিয়ানার এক কংগ্রেস নেতা অশোক তনওয়ার। তিনি ছিলেন হরিয়ানার কংগ্রেস ইউনিটের প্রধান। তিনি রাহুল গান্ধীর ঘনিষ্ঠ ছিলেন বলে শোনা যায়। তবে কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিং হুডার সঙ্গে তাঁর বিরোধ চরমে উঠলে, তিনি দল ছাড়েন। কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন প্রাক্তন ক্রিকেটার কীর্তি আজাদও।

প্রশান্ত কিশোর, মুকুল সাংমা
Supreme Court: মুকুল রায়ের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিন - রাজ্য বিধানসভার স্পীকারকে শীর্ষ আদালত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in