কোনও কারণ ছাড়াই দুই নিউজ পোর্টালের ওয়েবসাইট বন্ধ করলো সরকার, নিন্দায় সরব মিডিয়া সংগঠনগুলি

প্রেস ক্লাব অফ ইন্ডিয়া সহ মিডিয়া সংগঠনগুলি জানাচ্ছে, কোনো আগাম নোটিশ দেওয়া হয়নি, অফিসিয়ালি যোগাযোগ করা হয়নি কাশ্মীর ওয়ালার সাথে। এটি আমাদের সংবিধানে বর্ণিত মৌলিক অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।
কোনও কারণ ছাড়াই দুই নিউজ পোর্টালের ওয়েবসাইট বন্ধ করলো সরকার, নিন্দায় সরব মিডিয়া সংগঠনগুলি
প্রতীকী ছবি

স্বতন্ত্র নিউজ পোর্টাল 'দ্য কাশ্মীর ওয়ালা' (The Kashmir Walla)-র ওয়েবসাইট সহ সমস্ত সোশ্যাল মিডিয়া হ্যান্ডলগুলি আচমকা বন্ধ করে দেওয়া হল। সরকারের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছে প্রেস ক্লাব অফ ইন্ডিয়া, দ্য এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া সহ বিভিন্ন মিডিয়া সংগঠনগুলি। তাদের মতে, ভারতের মতো গণতান্ত্রিক দেশে সংবাদপত্রের স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতা নিয়ে গুরুতর প্রশ্ন তুলে দিচ্ছে এই সিদ্ধান্ত।

দ্য কাশ্মীর ওয়ালার ওয়েবসাইট এবং সমস্ত সোশ্যাল মিডিয়া সাইটগুলি অবিলম্বে ফিরিয়ে দেওয়ার দাবিতে বৃহস্পতিবার একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে প্রেস ক্লাব অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান উইমেন প্রেস কর্পস, প্রেস অ্যাসোসিয়েশন, দিল্লি ইউনিয়ন অফ জার্নালিস্ট, দ্য এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া এবং ওয়ার্কিং নিউজ ক্যামেরাম্যান অ্যাসোসিয়েশন।

বিবৃতিতে বলা হয়েছে, "প্রেস ক্লাব অফ ইন্ডিয়া সহ নিম্নস্বাক্ষরিত মিডিয়া সংস্থাগুলি বাকস্বাধীনতা, স্বাধীন সাংবাদিকতা এবং আমাদের দেশের গণতান্ত্রিক মূল্যবোধকে সমুন্নত রাখার জন্য নিবেদিত প্রতিষ্ঠান। এই সংস্থাগুলি অত্যন্ত উদ্বিগ্ন এটা জেনে যে, কাশ্মীর ওয়ালার ডিজিটাল প্ল্যাটফর্মগুলি কোনও কারণ উদ্ধৃত না করেই একতরফাভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। কোনো আগাম নোটিশ দেওয়া হয়নি, অফিসিয়ালি যোগাযোগ করা হয়নি। সংশ্লিষ্ট পক্ষকে কোনো অভিযোগের সমাধান করার সুযোগ ছাড়াই অ্যাক্সেস ব্লক করা হয়েছে। এটি আমাদের সংবিধানে বর্ণিত মৌলিক অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।"

মিডিয়া সংগঠনগুলো আরও জানিয়েছে, কোনওরকম উপযুক্ত কারণ ছাড়াই দ্য কাশ্মীর ওয়ালার সম্পাদককে গ্রেপ্তার করা হয়েছে, যা দেশের সাংবাদিকদের কাছে একটি "ঠাণ্ডা বার্তা" পাঠায়। সরকারকে ভয়ভীতি ছাড়াই মিডিয়া কর্মীদের স্বাধীনভাবে কাজ করতে দেওয়ার আর্জি জানিয়েছে সংগঠনগুলো।

উল্লেখ্য, কাশ্মীর ওয়ালার সম্পাদক ফাহাদ শাহ গত ১৮ মাস ধরে জম্মুর কারাগারে বন্দী রয়েছেন। তাঁর বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তোলা হয়েছে। ওই পোর্টালের আর এক শিক্ষানবীশ সাংবাদিক সজ্জাদ গুলও ২০২২ সালের জানুয়ারী মাস থেকে জননিরাপত্তা আইনের অধীনে উত্তরপ্রদেশের একটি কারাগারে বন্দী রয়েছেন।

কাশ্মীর ওয়ালার পাশাপাশি 'গাঁও সাভেরা' নামে আর একটি নিউজ পোর্টালেরও সোশ্যাল মিডিয়া সাইটগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। এর টুইটার অ্যাকাউন্টটি গত ২২ আগস্ট এবং ফেসবুক পেজ গত সোমবার বন্ধ করে দেওয়া হয়েছে। এই ওয়েবসাইটে মূলত গ্রামে কৃষক-শ্রমিকদের জীবন এবং কৃষি সম্পর্কিত সংবাদ পরিবেশিত হয়।

গাঁও সাভেরা-এর সম্পাদক মনদীপ পুনিয়া জানিয়েছেন, পাঞ্জাবের চলমান কৃষক বিক্ষোভ নিয়ে একাধিক খবর করার কারণেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in