কৃষক আন্দোলনের সমর্থনে AIKS-এর ডাকে নাসিক থেকে মুম্বাই পদযাত্রায় জনপ্লাবন

"মহারাষ্ট্রে কৃষকরা কৃষি আইনের বিরুদ্ধে কৃষক আন্দোলনের সমর্থনে নাসিক থেকে মুম্বাই মিছিল করছে। তবুও সরকার বলে যাচ্ছে পাঞ্জাবের বাইরে সমস্ত কৃষকরা এই আন্দোলন সমর্থন করছে।" - প্রশান্ত ভূষণ
কৃষক আন্দোলনের সমর্থনে AIKS-এর ডাকে নাসিক থেকে মুম্বাই পদযাত্রায় জনপ্লাবন
AIKS-এর ডাকে নাসিক থেকে মুম্বাই পদযাত্রাছবি সংগৃহীত

কৃষি আইন বাতিলের দাবিতে AIKS-এর ডাকে নাসিক থেকে মুম্বাই পদযাত্রায় কৃষকদের প্লাবন নেমেছে। নেতাজির জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল ১৮০ কিমি দীর্ঘ এই যাত্রা শুরু করেছিল AIKS-এর মহারাষ্ট্র ইউনিট। রাজ্যের ২১টি জেলার কয়েক হাজার কৃষক এই মিছিলে অংশ নিয়েছেন। আজ কিছুক্ষণের মধ্যেই রাজ্যের রাজধানী মুম্বাইয়ে পৌঁছে যাবেন তাঁরা।

সংবাদমাধ্যমে দেখানো ভিডিওতে দেখা যাচ্ছে কাতারে কাতারে মানুষ হাতে লাল পতাকা, ব্যানার নিয়ে কেন্দ্র সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দিতে হেঁটে যাচ্ছেন। নাসিক থেকে মুম্বাই যাবার পথে গতকাল রাতে কৃষকরা ঘাটনদেবী মন্দির এলাকায় ছিলেন। আজ সেখান থেকে যাত্রা শুরু করে তাঁরা কাসারা ঘাট হয়ে মুম্বাই পৌঁছবেন।

মুম্বাইয়ের বিখ্যাত আজাদ ময়দানে আজ ও আগামীকাল ধর্না-সমাবেশের আয়োজন করেছে কৃষক-শ্রমিক সংগঠনগুলির যৌথ সংগঠন সংযুক্ত শেটকারি কামগার মোর্চা (এসএসকেএম) (মহারাষ্ট্র)। আগামীকাল সকালের সমাবেশে AIKS-এর জাতীয় সাধারণ সম্পাদক হান্নান মোল্লার পাশাপাশি এনসিপি প্রধান শরদ পাওয়ারও উপস্থিত থাকবেন বলে জানা গেছে। সমাবেশের পর বিকেল ২ টায় বিশাল মিছিল করে রাজভবনে গিয়ে রাজ্যপালের কাছে স্মারকলিপি জমা দেওয়া হবে।

কৃষি আইন নিয়ে এর আগে একাধিকবার কেন্দ্রকে আক্রমণ করেছেন শরদ পাওয়ার। দু'সপ্তাহ আগে সংবাদমাধ্যমের সামনে তিনি বলেছিলেন, "এই প্রবল ঠান্ডাতেও কৃষকরা প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন... তাঁরা তাঁদের দাবিতে অনড়। কৃষকদের অনুভূতি বোঝার জন্য কোনও বিচক্ষণ সরকারের প্রয়োজন। কিন্তু তা হয়নি, তাই এর পরিণতিও এরকম হবে।"

অন্যদিকে মহারাষ্ট্রে কৃষক মিছিল প্রসঙ্গে এক ট্যুইট বার্তায় আইনজীবী প্রশান্ত ভূষণ জানিয়েছেন – মহারাষ্ট্রে কৃষকরা কৃষি আইনের বিরুদ্ধে কৃষক আন্দোলনের সমর্থনে নাসিক থেকে মুম্বাই মিছিল করছে। তবুও সরকার বলে যাচ্ছে পাঞ্জাবের বাইরে সমস্ত কৃষকরা এই আন্দোলন সমর্থন করছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in