Manipur Violence: নতুন করে ছড়াল হিংসা, চুরাচাঁদপুরে গুলিতে মৃত ৪, ইম্ফলে নিহত সরকারি অফিসার

মণিপুর হাইকোর্টের একটি রায়কে কেন্দ্র করে আগুন জ্বলছে রাজ্যে। সেনা নামিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রিত হয়নি। এরই মধ্যে দেখা মাত্র গুলি চালানার নির্দেশ দিয়েছে সরকার। রাজ্যজুড়ে জারি হয়েছে ১৪৪ ধারা।
জ্বলছে মনিপুর
জ্বলছে মনিপুরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মণিপুরে বিক্ষোভকারীদের ‘দেখা মাত্র গুলির নির্দেশ’ দেওয়ার ৪৮ ঘন্টা পার হয়নি। এরই মাঝে চুরাচাঁদপুরে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারিয়েছেন ৪ জন। অন্যদিকে, ইম্ফলে নিরাপত্তাবাহিনী গুলিতে প্রাণ হারিয়েছেন লেটমিনথাং হাওকিপ (Letminthang Haokip) নামে এক সরকারি অফিসার (রেভেনিউ অফিসার)।

আর, নৃশংস এই ঘটনার নিন্দা জানিয়েছে IRS (ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস) অ্যাসোসিয়েশন। এক টুইট বার্তায় IRS অ্যাসোসিয়েশন লিখেছে, ‘কোনও কারণ বা মতাদর্শ একজন কর্তব্যরত নিরপরাধ সরকারি কর্মচারীকে হত্যার স্বীকৃতি দিতে পারে না।’

চুড়াচাঁদপুরের বাসিন্দা, পেশায় গবেষক মুয়ান হানসিংহ (Muan Hansingh), জাতীয় সংবাদ মাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, ‘শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ নতুন করে অশান্তির আগুন শুরু হয়।

তিনি বলেন, 'নিরাপত্তা কর্মীদের মোতায়েন করার কারণে, লোকেরা তাদের বাড়ি থেকে তেমন বেরোচ্ছেন না। সন্ধ্যা ৭ টা আমরা জানতে পারি মৈতেইদের একাংশে নিরাপত্তা কর্মীরা শহর থেকে সরিয়ে নিতে চলেছে। জনতা (এই উচ্ছেদের বিরোধিতা করে) শহরের প্রধান সড়ক, তিদিম রোডে জড়ো হয়েছিল ব্যারিকেড দিতে। আমরা মহিলাদের ব্যারিকেডের সামনে রেখেছিলাম, কারণ আমরা ভেবেছিলাম যে তাদের উপর গুলি চালানো হবে না। কিন্তু নিরাপত্তাবাহিনী গুলি চালায় এবং চারজন মারা যায়।'

ইম্ফলের আসাম রাইফেলস এক কর্মকর্তা বলেন, যে তিনি ইনপুট (তথ্য) পেয়েছেন যে '৮০-২০০' লোকের জমায়েত হয়েছে এবং গুলিতে চারজন মারা গেছেন। তিনি বলেন, 'রাজ্যের বিভিন্ন অংশ থেকে লোকেদের সরিয়ে নেওয়ার কাজ চলছে।'

তিনি বলেন, রাজ্যের বিভিন্ন অংশে রাস্তা অবরোধ অব্যাহত রয়েছে। কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর একজন সিনিয়র আধিকারিকও নিশ্চিত করেছেন যে জনতা-পুলিশ খণ্ডযুদ্ধে গুলিতে চারজন মারা গেছেন।

মণিপুর হাইকোর্টের একটি রায়কে কেন্দ্র করে আগুন জ্বলছে রাজ্যে। সেনা নামিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রিত হয়নি। এরই মধ্যে দেখা মাত্র গুলি চালানার নির্দেশ দিয়েছে সরকার। রাজ্যজুড়ে জারি হয়েছে ১৪৪ ধারা। বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট।

মণিপুরের পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই রাজ্যে মোতায়েন করা হয়েছে ৫৫ কলাম সেনাবাহিনী। তারপরেও, বৃহস্পতিবার বিকেলে রাজধানী ইম্ফলে এসেছে পাঁচ কোম্পানি (৫০০ জন) র‍্যাফ। সেই বাহিনীও বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে বলে জানা গিয়েছে।

জ্বলছে মনিপুর
Manipur Violence: অশান্ত মণিপুরে ‘দেখা মাত্রই গুলির’ নির্দেশ, উদ্বিগ্ন বিরোধীরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in