Manipur: BJP নেতার মৃত্যুতে ফেসবুক পোস্টে অবমাননার অভিযোগ, সাংবাদিক সহ গ্রেপ্তার দুই

রাজ্য বিজেপি সভাপতির মৃত্যুর পর কিশোরচন্দ্র তাঁর ফেসবুক পোষ্টে লেখেন – গোবর এবং গোমূত্র কাজ করেনা। সমাজকর্মী এরেন্দ্র লেখেন – গোবর এবং গোমূত্রে করোনা সারেনা। করোনা সারে বিজ্ঞানে এবং সাধারণ জ্ঞানে।
Manipur: BJP নেতার মৃত্যুতে ফেসবুক পোস্টে অবমাননার অভিযোগ, সাংবাদিক সহ গ্রেপ্তার দুই
কিশোরচন্দ্র ওয়াংখেম, এরেন্দ্র লিচোমবামফাইল ছবি ফেসবুক প্রোফাইল থেকে সংগৃহীত

ফেসবুক পোষ্টের জেরে মণিপুরে এক সাংবাদিক সহ গ্রেপ্তার দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে সাংবাদিক কিশোরচন্দ্র ওয়াংখেম এবং সমাজকর্মী এরেন্দ্র লিচোমবামকে গ্রেপ্তার করে মণিপুর পুলিশ। রাজ্য বিজেপি সাধারণ সম্পাদক পি প্রেমানন্দ মিটি এবং বিজেপি সহ সভাপতি উষম দেবাং-এর অভিযোগের ভিত্তিতে এই দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

রাজ্য বিজেপি সভাপতি অধ্যাপক সাইখোম টিকেন্দ্র সিং-এর মৃত্যুর পর কিশোরচন্দ্র ওয়াংখেম তাঁর ফেসবুক পোষ্টে যা লেখেন তার বঙ্গানুবাদ করলে দাঁড়ায় – গোবর এবং গোমূত্র কাজ করেনা। ভিত্তিহীন বিতর্ক। আগামীকাল আমি অবশ্যই মাছ খাবো। সমাজকর্মী এরেন্দ্র তাঁর ফেসবুক পোষ্টে লেখেন – গোবর এবং গোমূত্রে করোনা সারেনা। করোনা সারে বিজ্ঞানে এবং সাধারণ জ্ঞানে। প্রফেসরজীর আত্মা শান্তি লাভ করুক।

এরেন্দ্র লিচোমবাম-এর ফেসবুক পোষ্ট
এরেন্দ্র লিচোমবাম-এর ফেসবুক পোষ্টএরেন্দ্র লিচোমবাম-এর ফেসবুক পোষ্ট-এর সংগৃহীত স্ক্রীনশট

ডিজিটাল মিডিয়া ইস্ট মোজোতে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, দুই বিজেপি নেতার অভিযোগ, রাজ্যের সদ্য প্রয়াত বিজেপি সভাপতি অধ্যাপক সাইখোম টিকেন্দ্র সিং-এর মৃত্যুর পর এই দুই ব্যক্তি ফেসবুকে তাঁর সম্বন্ধে অবমাননাকর পোষ্ট করেছিলেন। এর পরেই ওই সাংবাদিক এবং সমাজকর্মীর বিরুদ্ধে এফ আই আর দায়ের করা হয়। আগামী ১৭মে পর্যন্ত এই দুই ব্যক্তিকে পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

অবশ্য এবারই প্রথম নয়। এর আগেও সাংবাদিক কিশোরচন্দ্র এবং সমাজকর্মী এরেন্দ্র ফেসবুক পোষ্টের জন্য জেলবন্দী থেকেছেন। ২০১৮ সালে ফেসবুকে বিজেপির সমালোচনা করার জন্য গ্রেপ্তার হয়েছিলেন এরেন্দ্র। ২০২০ সালে নিজের ফেসবুক পেজে এক মন্তব্য করার জন্যও তাঁর বিরুদ্ধে মামলা হয়েছিলো। অন্যদিকে কিশোরচন্দ্রের সোশ্যাল মিডিয়া পোস্টের কারণে এর আগে তাঁর বিরুদ্ধে জাতীয় সুরক্ষা আইনে মামলা হয় এবং তাঁকে গ্রেপ্তার করা হয়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in