প্রার্থী তালিকা প্রকাশ
প্রার্থী তালিকা প্রকাশছবি -সংগৃহীত

Manipur: ৬০ আসনেই প্রতিদ্বন্দ্বিতা করবে বিজেপি, প্রার্থী তালিকায় ৩ জন মহিলা, ৩ জন প্রাক্তন IAS

২০১৭ সালে, বিজেপি ২১টি আসন জিতেছিল। সংখ্যাগরিষ্ঠ না হয়েও ছোট ছোট দল এবং নির্দল বিধায়কদের নিয়ে সরকার গঠন করেছিল। কংগ্রেস জিতেছিল ২৮টি আসন। একক বৃহত্তম দল হয়েও সরকার গঠন করতে পারেনি তারা।

বিজেপি রবিবার মণিপুর বিধানসভা নির্বাচনের জন্য ৬০ টি আসনেই তাদের প্রার্থী তালিকা প্রকাশ করেছে। মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং হেইনগাং বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিজেপি তিন মহিলা প্রার্থীকে টিকিট দিয়েছে - কাংপোকপি থেকে নেমচা কিপগেন, চান্দেল থেকে এসএস অলিশ এবং নওরিয়াপাখাংলাকপা থেকে সোরাইসাম কেবি দেবী।

বিজেপি তিন জন প্রাক্তন আইএএস অফিসারকে প্রার্থী করেছে - নুংবা থেকে ডিঙ্গাংলুং গ্যাংমেই (দীপু), কাকচিং থেকে ইয়েংখোম সুরচন্দ্র সিং এবং উরিপোক থেকে রঘুমণি সিং। মণিপুরের বিজেপি প্রার্থীদের নাম প্রকাশ করার সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপির রাজ্য নির্বাচনের ইনচার্জ ভূপেন্দর যাদব ও ডঃ সম্বিত পাত্র।

যাদব বলেন যে, বিজেপি কেন্দ্রীয় নির্বাচন কমিটি মণিপুরের জন্য দলীয় প্রার্থীদের নাম অনুমোদন করেছে এবং বিজেপি ৬০টি আসনেই প্রতিদ্বন্দ্বিতা করবে। দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে। তাঁর কথায় – “যারা দীর্ঘকাল ধরে দলের সঙ্গে যুক্ত এবং মণিপুরে বিজেপির সাথে দীর্ঘদিন ধরে কাজ করেছেন তাঁদের টিকিট দেওয়া হয়েছে। মাত্র দুজন বর্তমান বিধায়ককে সরিয়ে নতুন মুখ আনা হয়েছে।”

প্রসঙ্গত, মণিপুর বিধানসভা নির্বাচন দুই দফায় অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে, ২৭ ফেব্রুয়ারি ৩৮টি বিধানসভা আসনে ভোট গ্রহণ হবে এবং দ্বিতীয় দফায়, ২২ টি বিধানসভা কেন্দ্রে ৩ মার্চ ভোটগ্রহণ হবে। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে, বিজেপি ২১টি আসন জিতেছিল। সংখ্যাগরিষ্ঠ না হয়েও ছোট ছোট দল এবং নির্দল বিধায়কদের নিয়ে সরকার গঠন করেছিল। কংগ্রেস জিতেছিল ২৮টি আসন। একক বৃহত্তম দল হয়েও সরকার গঠন করতে পারেনি তারা।

প্রার্থী তালিকা প্রকাশ
Manipur Polls 22: মণিপুরে চার বাম দলের সঙ্গে প্রাক নির্বাচনী জোটে কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in