প্রধান শত্রু BJP, বামপন্থী সত্তা বজায় রেখে 'বৃহত্তর ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক জোট' চায় CPI(M)

২৩ তম পার্টি কংগ্রেসের রাজনৈতিক খসড়ায় তারা স্পষ্টই জানিয়েছে, ‘বৃহত্তর ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক জোট গড়তে চায় সিপিআই(এম)।’ তবে তা হবে দলের বামপন্থী সত্তাকে বজায় রেখেই।
সাংবাদিক সম্মেলনে সিপিআই(এম) নেতৃত্ব
সাংবাদিক সম্মেলনে সিপিআই(এম) নেতৃত্বছবি - CPIM ফেসবুক পেজ

বিজেপিকে রুখতে ধর্মনিরপেক্ষ জোট গড়ার ডাক দিল সিপিআই(এম)। দিল্লিতে দলের সদর দফতরে আসন্ন পার্টি কংগ্রেসের রাজনৈতিক খসড়া প্রস্তাবে এমনটাই উল্লেখ করা হয়। খসড়া প্রকাশ করেন সিপিআই(এম)-র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। দলের ২৩ তম পার্টি কংগ্রেসের রাজনৈতিক খসড়ায় স্পষ্ট জানানো হয়েছে, ‘বৃহত্তর ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক জোট গড়তে চায় সিপিআই(এম)।’ তবে তা হবে দলের বামপন্থী সত্তাকে বজায় রেখেই।

খসড়ায় কোথাও কংগ্রেসের নামের উল্লেখ নেই। কিন্তু তাতে ওয়াকিবহাল মহলের এটা মনে করতে আটকাচ্ছে না যে, সিপিএম বৃহত্তর জোট গড়ার ক্ষেত্রে কংগ্রেসকে নিয়েই ভাবছে। কংগ্রেসকে ‘পুঁজিবাদী’ দল বলে আখ্যা দেয় বামেরা। আবার উল্টোদিকে সেই বামেরাই স্পষ্ট করেছে যে, কংগ্রেসকে ‘ধর্ম নিরপেক্ষতা’ নিয়ে সিপিআই(এম)-র কোনওদিন সংশয় ছিল না। তাই সম্ভবত সিপিআই(এম)-র বিজেপি বিরোধিতার পরবর্তী নীলনকশায় কংগ্রেস থাকছেই।

এক্ষেত্রে দুটি বিষয় সামনে এসেছে। বিহার, বাংলা, তামিলনাড়ুর মতো রাজ্যে বিজেপিকে হটাতে কংগ্রেসের মতো জাতীয় দলের সঙ্গে জোট করতে রাজি সিপিআই(এম)। অন্যদিকে, কেরল, ত্রিপুরার মতো রাজ্যে সিপিআই(এম)-র ভিত এখনও যথেষ্ট মজবুত। তাই সেখানে তারা একলা চলার নীতিই গ্রহণ করেছে।

উল্লেখ্য, আগামী ৬ থেকে ১০ এপ্রিল কেরলের কান্নুরে চলবে সিপিআই(এম)-র ২৩ তম পার্টি কংগ্রেস। দেশের সবথেকে বড় সমস্যা সাম্প্রদায়িকতা। বামেরা বারবার বলেছে, বিজেপি সাম্প্রদায়িকতাকে হাতিয়ার করে দেশ বিভাজন করে। সিপিআই(এম)-র সাফ বার্তা, রাজনৈতিক নীতির সঙ্গে দল আপোষ করবে না। আর খসড়াতে বলা হয়েছে, আগামীতে শ্রেণিসংগ্রাম ও গণ আন্দোলনের মধ্য দিয়ে দলের স্বাধীন সত্তাই প্রাধান্য পাবে।

সাংবাদিক সম্মেলনে সিপিআই(এম) নেতৃত্ব
গ্রামে বাড়ছে বেকারত্ব, অথচ ১০০ দিনের কাজে বরাদ্দ কমেছে ২৫ শতাংশ, পরিসংখ্যান তুলে ধরলেন বাম সাংসদ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in