Maharashtra: এবার ঔরঙ্গাবাদ-ওসমানাবাদ শহরের নাম পরিবর্তন, যোগীর পথে সিন্ধে সরকার

এই নাম বদলের কৃতিত্ব নিজেদের বলে দাবি করেছেন উদ্ধব ঠাকরে গোষ্ঠী। শিবসেনা (ইউবিটি) নেতা আম্বাদাস দানভে জানিয়েছেন, নাম পরিবর্তন করার সিদ্ধান্ত আসলে শিবসেনার প্রতিষ্ঠাতা প্রয়াত বাল ঠাকরের অবস্থানের জয়।
ঔরঙ্গাবাদ
ঔরঙ্গাবাদফাইল চিত্র - সংগৃহীত

দু’টি শহরের নাম পরিবর্তন করতে চলেছে মহারাষ্ট্র সরকার। ঔরঙ্গাবাদ (Aurangabad) শহরের নাম পরিবর্তন করে 'ছত্রপতি সম্ভাজিনগর' (Chhatrapati Sambhajinagar) এবং ওসমানাবাদ (Osmanabad) শহরের নাম 'ধারাশিব' (Dharashiv) রাখা হচ্ছে। নাম বদলের এই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে কেন্দ্রের মোদী সরকার।

শুক্রবার, টুইটারে এই খবর শেয়ার করেছেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস (Devendra Fadnavis)। যা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক।

একদিকে, এই নাম বদলে অনুমোদন দেওয়ার জন্য কেন্দ্রের মোদী সরকারকে 'ধন্যবাদ' জানিয়েছেন ফড়নবীস। তিনি, দাবি করেছেন- 'যা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তা করে দেখিয়েছে' মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন রাজ্য সরকার।

অন্যদিকে, এই নাম বদলের কৃতিত্ব নিজেদের বলে দাবি করেছেন উদ্ধব ঠাকরে গোষ্ঠী। শিবসেনা (ইউবিটি) নেতা আম্বাদাস দানভে (Ambadas Danve) জানিয়েছেন, নাম পরিবর্তন করার সিদ্ধান্ত আসলে শিবসেনার প্রতিষ্ঠাতা প্রয়াত বাল ঠাকরের অবস্থানের জয়।

টুইটারে মহারাষ্ট্র বিধান পরিষদের বিরোধী দলনেতা দানভে লিখেছেন, '১৯৮৮ সালের ৯ মে, ঔরঙ্গাবাদ শহরের 'নাম পরিবর্তন' করে ছত্রপতি সম্ভাজিনগর রেখেছিলেন ঠাকরে।'

একইসঙ্গে বিতর্ক উস্কে দিয়েছেন দানভে। তিনি লিখেছেন, 'যে ব্যক্তি (ঔরঙ্গজেব) কাশী বিশ্বেশ্বরের মন্দির ভেঙেছিল- তার নাম মুছে ফেলা হয়েছে।'

মুঘল সম্রাট ঔরঙ্গজেবের নামে ঔরঙ্গাবাদের নামকরণ হয়েছিল। আর, ওসমানাবাদের নামকরণ করা হয়েছিল হায়দ্রাবাদের ২০ শতকের এক শাসকের নামে। দীর্ঘদিন ধরে দুটি শহরের নাম পরিবর্তনের দাবি জানিয়ে আসছিল হিন্দুত্ববাদীরা।

ছত্রপতি সম্ভাজি ছিলেন মারাঠা শাসক ছত্রপতি শিবাজির (Chhatrapati Shivaji) জ্যেষ্ঠ পুত্র। ১৬৮৯ সালে, ঔরঙ্গজেবের (Aurangzeb) নির্দেশে তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। আর, ধারাশিব হল ওসমানাবাদের কাছে একটি গুহার নাম। অনেক পণ্ডিতের মতে এই গুহাটি হল ৮ম শতাব্দীর।

উল্লেখ্য, ঔরঙ্গাবাদের নাম পরিবর্তন করে সম্ভাজিনগর এবং ওসমানাবাদের নাম পরিবর্তন করে ধারাশিব রাখার সিদ্ধান্ত নিয়েছিল উদ্ধব ঠাকরের শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকার। কিন্তু, ২০২২ সালের জুন মাসে উদ্ধব ঠাকরের বিরুদ্ধে সিন্ধে গোষ্ঠীর বিদ্রোহের জেরে সেই সিদ্ধান্ত ভেস্তে যায়। আগের জোট সরকারের সিদ্ধান্ত বাতিল করে নতুন সিদ্ধান্ত নেয় একনাথ সিন্ধে সরকার।

ঔরঙ্গাবাদ
সংবাদমাধ্যমে ‘আদানি-হিন্ডেনবার্গ’ ইস্যুতে কোনও খবর না করার আবেদন! খারিজ সুপ্রিম কোর্টে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in