Tamil Nadu: মন্দিরে প্রবেশ করতে পারবেন না অহিন্দুরা! মাদ্রাজ হাইকোর্টের নির্দেশ ঘিরে তীব্র বিতর্ক

People's Reporter: মঙ্গলবার মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এস শ্রীমতি অহিন্দুদের মন্দিরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন।
মাদ্রাজ হাইকোর্ট
মাদ্রাজ হাইকোর্টছবি - সংগৃহীত

তামিলনাড়ুর মন্দিরগুলিতে প্রবেশ করতে পারবেন না অ-হিন্দুরা। এমনটাই নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। যা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছে তামিলনাড়ুতে।

মঙ্গলবার মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এস শ্রীমতি অহিন্দুদের মন্দিরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন। মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চ নির্দেশ দেয়, তামিলনাড়ু সরকারকে নোটিশ দিতে হবে মন্দিরের বাইরে। সেখানে লেখা থাকবে অহিন্দুরা মন্দিরের ভিতর প্রবেশ করতে পারবেন না। যদি কোনও অহিন্দু ব্যক্তি প্রবেশ করতে চান তাহলে তাঁকে হিন্দু দেব দেবী ও ধর্মের প্রতি সম্মান জানাতে হবে।

যদিও আদালতে তামিলনাড়ু সরকার জানায়, এই ধরণের নির্দেশ দিলে রাজ্যে অশান্তি ছড়াতে পারে। তামিলনাড়ু সরকার ভারতীয় সংবিধান মেনেই ধর্মনিরপেক্ষতাকে মান্যতা দেয়। সেখানে অহিন্দুদেরকে প্রবেশে বাধা দান করলে সংবিধানকে অগ্রাহ্য করা হবে। আদালত পাল্টা জানায়, রাজ্য সরকারের উচিত শুধু অহিন্দুদের জন্য নয় হিন্দু ধর্মকেও রক্ষা করা।

ডি সেন্থিকুমার নামে এক খেলনা ব্যবসায়ী আদালতে মামলা দায়ের করেছিলেন। তিনি ডিন্ডিগুল জেলার পালানিতে অবস্থিত ধ্যান্দাউথাপানি স্বামী মন্দিরের বাইরে ব্যবসা করেন। তাঁর অভিযোগ ছিল, মন্দির চত্বরে অহিন্দুরা সংস্কৃতি মানছে না। তাঁরা ভাবছেন এটিও একটি পর্যটন কেন্দ্র। তাঁরা হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করছেন। অহিন্দুরা মন্দিরের মধ্যেই আমিষ খাবার গ্রহণ করছেন। এসব মেনে নেওয়া যায় না। হিন্দুরা সেখানে প্রার্থনা করতে যায়। তাই অহিন্দুদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা উচিত।

মাদ্রাজ হাইকোর্ট
প্রাথমিকে প্যানেল প্রকাশের পরের দিনই নয়া মামলা কলকাতা হাইকোর্টে, অনুমতি দিলেন বিচারপতি মান্থা
মাদ্রাজ হাইকোর্ট
উত্তরের দুর্গম এলাকার পরীক্ষার্থীদের জন্য বিশেষ বাস রাজ্যের, রেলের তরফেও বিশেষ সুবিধা; দেখুন এক নজরে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in