সাত মাস বেতন দেয়নি কোম্পানি, বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা ৭ শ্রমিকের

অভিযোগ, গত সাত মাস বেতন দেওয়া হয়নি ওই শ্রমিকদের। এর ওপর অন্য কারখানায় স্থানান্তরিত করে দেওয়া হচ্ছে তাঁদের। শুধু এই সাত জন না, আরও একাধিক কর্মীকে বেতন দেওয়া হয়নি বলে জানা গেছে।
হাসপাতালে চিকিৎসাধীন শ্রমিকরা
হাসপাতালে চিকিৎসাধীন শ্রমিকরাছবি সৌজন্যে টুইটার

সাত মাস ধরে বেতন পাচ্ছিলেন না তাঁরা। অভাবের তাড়নায় বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন এক বেসরকারি কোম্পানীর ৭ কর্মচারী। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশে।

মধ্যপ্রদেশের ইন্দোরের এক বেসরকারি কোম্পানিতে ওই সাত জন কাজ করতেন। অভিযোগ, গত সাত মাস তাঁদের বেতন দেওয়া হয়নি। এর ওপর অন্য কারখানায় স্থানান্তরিত করে দেওয়া হচ্ছে তাঁদের। শুধু এই সাত জন না, আরও একাধিক কর্মীকে বেতন দেওয়া হয়নি বলে জানা গেছে।

ওই কোম্পানির এক কর্মচারী সংবাদমাধ্যমের সামনে জানিয়েছেন, "গত কয়েকমাস ধরে ম্যানেজমেন্ট আমাদের বেতন দিচ্ছে না। ওই সাতজন বাধ্য হয়ে বিষ খেয়েছেন।"

তাঁদের সরকার পরিচালিত একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই মুহূর্তে তাঁদের অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানা গেছে।

পুলিশও বিষয়টির তদন্ত করে জানতে পেরেছেন কোম্পানির কর্মীদের ৭ মাস ধরে বেতন দেওয়া হচ্ছে না। সিনিয়র পুলিশ অফিসার অজয় সিং কুশওয়াহা জানিয়েছেন, "মডিউলার কিচেনের কাঁচামাল তৈরি করে, এমন একটি কোম্পানিতে কাজ করেন ওই শ্রমিকরা। তাঁদের সাত মাস ধরে বেতন দেওয়া হচ্ছিল না। এর ওপর তাঁদের বনগঙ্গায় অবস্থিত একটি কারখানায় স্থানান্তরিত করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। আমরা তদন্ত শুরু করেছি। সব দিক খতিয়ে দেখছি।"

প্রসঙ্গত, সম্প্রতি NCRB প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে দেশে দিনমজুরদের আত্নহত্যার ঘটনা বাড়ছে। আত্মহত্যার পরিসংখ্যানে মহারাষ্ট্র, তামিলনাড়ুর পরই তৃতীয় স্থানে রয়েছে মধ্যপ্রদেশ, ২০২১ সালে এখানে ১৪,৯৬৫টি আত্মহত্যার ঘটনা ঘটেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in