Madhya Pradesh: আইনি জটিলতায় মধ্যপ্রদেশে পঞ্চায়েত নির্বাচন অনিশ্চিত

মধ্যপ্রদেশের পঞ্চায়েত নির্বাচন ৬ জানুয়ারি, ২৮ জানুয়ারি এবং ১৬ ফেব্রুয়ারি, ২০২২ - এই তিনটি ধাপে হওয়ার কথা।
Madhya Pradesh: আইনি জটিলতায় মধ্যপ্রদেশে পঞ্চায়েত নির্বাচন অনিশ্চিত
ছবি - প্রতীকীসংগৃহীত

কোভিড আক্রান্তের সংখ্যা আবার ঊর্ধ্বমুখী। ক্রমশই চোখ রাঙাচ্ছে ওমিক্রন। এই পরিস্থিতিতে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র শুক্রবার রাজ্যের পঞ্চায়েত নির্বাচন স্থগিত হওয়া উচিৎ বলে মন্তব্য করেছেন। বিধানসভা অধিবেশনের শেষ দিনে সাংবাদিকদের সামনাসামনি হয়ে তিনি বলেন, “নির্বাচন মানুষের জীবনের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নয়”।

তিনি আরও বলেন, “এটি আমার ব্যক্তিগত মতামত যে পঞ্চায়েত নির্বাচন স্থগিত করা উচিত। কারণ এটি খুব স্পষ্ট যে অনেক রাজ্য এবং মধ্যপ্রদেশেও কোভিড বাড়ছে। আমার যতটুকু ক্ষমতা সেই অনুযায়ী আমি ব্যক্তিগতভাবে মুখ্যমন্ত্রীকে পঞ্চায়েত নির্বাচন স্থগিত করার জন্য অনুরোধ করব।” সম্ভবত শুক্রবারের পরে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের ডাকা বৈঠকে পঞ্চায়েত নির্বাচনের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

অন্যদিকে, বৃহস্পতিবার মধ্যপ্রদেশ বিধানসভা সর্বসম্মতিক্রমে “ওবিসি সংরক্ষণ ছাড়া পঞ্চায়েত নির্বাচন না করার” একটি প্রস্তাব পাস করেছে। তাতে পঞ্চায়েত নির্বাচন নিয়ে অনিশ্চয়তা আরও বাড়ছে। ১৭ ডিসেম্বর মহারাষ্ট্রে ওবিসি সংরক্ষণ সংক্রান্ত একটি পিটিশনের শুনানি করার সময় সুপ্রিম কোর্ট মধ্যপ্রদেশ রাজ্য নির্বাচন কমিশনকে ওই প্রস্তাব অনুসরণ না করার নির্দেশ দিয়েছে।

সুপ্রিম কোর্টের রায়ের পর ক্ষমতাসীন বিজেপি এবং বিরোধী কংগ্রেস একে অপরের বিরুদ্ধে ওবিসি-বিরোধী বলে অভিযোগ তোলে। কংগ্রেস বিধানসভার শীতকালীন অধিবেশনের প্রথম দিন থেকেই ওবিসি সংরক্ষণের ব্যাপারে সরকারের কাছে স্পষ্ট অবস্থান চেয়েছে। বিজেপির বক্তব্য, তারা ওবিসি সংরক্ষণ সম্পর্কিত সিদ্ধান্ত নিয়ে রিভিউ পিটিশন দাখিল করেছে।

উল্লেখ্য, মধ্যপ্রদেশের পঞ্চায়েত নির্বাচন ৬ জানুয়ারি, ২৮ জানুয়ারি এবং ১৬ ফেব্রুয়ারি, ২০২২ - এই তিনটি ধাপে হওয়ার কথা।

ছবি - প্রতীকী
Uttar Pradesh: ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে পিছিয়ে দেওয়া হোক রাজ্যের আসন্ন নির্বাচন - দাবি বিচারপতির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in