Madhya Pradesh: অনুগত সাংসদকে সঙ্গে নিয়ে রাজ্যসভা আসনের বিনিময়ে বিজেপির পথে কমলনাথ?

People's Reporter: জানা গেছে, দলবদলের পর কমলনাথকে রাজ্যসভার একটি আসন দেওয়া হবে। পাশাপাশি তাঁর ছেলেকে ছিন্দওয়াড়া আসন থেকে বিজেপি প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হবে এবং মন্ত্রীসভায় জায়গা দেওয়া হবে।
কমল নাথ
কমল নাথফাইল ছবি

বিজেপিতে যোগ দিচ্ছেন কমলনাথ? আপাতত এই গুঞ্জনে সরগরম মধ্যপ্রদেশের রাজনৈতিক মহল। সূত্রের খবর কমলনাথের সঙ্গেই কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিতে পারেন রাজ্যসভা সাংসদ বিবেক টঙ্ক।

সূত্র অনুসারে, ইতিমধ্যেই কংগ্রেস নেতা ও মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথের সঙ্গে বিজেপির প্রাথমিক কথাবার্তা হয়ে গেছে। এই বোঝাপড়ায় বিজেপির পক্ষে আলোচনা চালাচ্ছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এবং বর্তমান মুখ্যমন্ত্রী মোহন যাদব।

সূত্র আরও জানিয়েছে, রাজ্যের মুখ্যমন্ত্রী মোহন যাদবের সাম্প্রতিক দিল্লি সফরের সময় তিনি এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার সঙ্গে আলোচনা করেছেন।

জানা গেছে, দলবদলের পাল্টা হিসেবে কমলনাথকে বিজেপির পক্ষ থেকে রাজ্যসভার একটি আসন দেওয়া হবে। পাশাপাশি তাঁর ছেলেকে ছিন্দওয়াড়া আসন থেকে বিজেপি প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হবে এবং মন্ত্রীসভায় জায়গা দেওয়া হবে।

যদিও এই রাজনৈতিক গুঞ্জনের বিষয়ে ভিন্নমত পোষণ করেছেন রাজ্যের দুই শীর্ষস্থানীয় কংগ্রেস নেতা। তাঁরা সম্প্রতি কমলনাথের সঙ্গে দেখা করেছিলেন। ওই দুই নেতা জানান, কমলনাথের সঙ্গে বৈঠকের সময় তিনি দলীয় কর্মীদের আসন্ন লোকসভা নির্বাচনের প্রস্তুতি জোরদার করার নির্দেশ দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতা সংবাদমাধ্যম আইএএনএস-কে জানিয়েছেন, আমি বিশ্বাস করিনা কমলনাথ বিজেপিতে যোগ দেবেন। যদি এরকম কিছু হয় তা লোকসভা নির্বাচনের মুখে কংগ্রেসের পক্ষে বড়ো আঘাত হবে। গত পাঁচ-ছয় বছরে কমলনাথ রাজ্য কংগ্রেসকে ঢেলে সাজিয়েছেন।

কিছুদিন আগেই কমলনাথ জানিয়েছিলেন আসন্ন লোকসভা নির্বাচনে তাঁর ছেলে নকুল নাথ কংগ্রেস প্রার্থী হিসেবে ছিন্দওয়াড়া কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবে।

কমলনাথের বিজেপিতে যোগদানের গুঞ্জনের পাশাপাশি কমলনাথ ঘনিষ্ঠ কংগ্রেস সাংসদ বিবেক টঙ্ক-এর কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেবার গুঞ্জনও শোনা যাচ্ছে। ২০২২ সালের জুন মাসে বিবেককে দ্বিতীয়বারের জন্য মনোনয়ন দেয় কংগ্রেস। তাঁর মেয়াদ শেষ হবে আগামী ২০২৮ সালে। উল্লেখযোগ্যভাবে বিবেক ঘনিষ্ঠ দুই কংগ্রেস নেতা জব্বলপুরের মেয়র জগত বাহাদুর সিং এবং মধ্যপ্রদেশ কংগ্রেসের প্রাক্তন লিগাল সেল প্রধান শশাঙ্ক শেখর সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন।

সূত্র অনুসারে, যদি কংগ্রেস নেতা সত্যিকরেই বিজেপিতে যোগ দেন সেক্ষেত্রে বিবেক টঙ্কও তাঁর পথ অনুসরণ করে কংগ্রেস ত্যাগ করে বিজেপিতে যোগ দেবেন।

কমল নাথ
Uttar Pradesh: কেন ‘ইন্ডিয়া’ ছেড়ে NDA-র পথে RLD প্রধান জয়ন্ত চৌধুরী?
কমল নাথ
Gujarat: গুজরাটে সরকারি স্কুলে পড়ানো হবে গীতা! প্রস্তাব পাশ বিধানসভায়, সমর্থন আপ-কংগ্রেস বিধায়কেরও

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in