Madhya Pradesh: বেআইনি বালি খনন নিয়ে রিপোর্টিং করার অপরাধে ৬ সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর

মধ্যপ্রেদেশের খারগোনে জেলার ঘটনা। ডিস্ট্রিক্ট মাইনিং অফিসারের (ডিএমও) অভিযোগের ভিত্তিতেই তাঁদের বিরুদ্ধে এফআইআর দাযের করা হয়েছে বলে খবর।
Madhya Pradesh: বেআইনি বালি খনন নিয়ে রিপোর্টিং করার অপরাধে ৬ সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর
ছবি- প্রতীকী

বেআইনি বালি খনন করার অপরাধে মামলা দায়ের ৬ সাংবাদিকের বিরুদ্ধে! মধ্যপ্রেদেশের খারগোনে জেলার ঘটনা। ডিস্ট্রিক্ট মাইনিং অফিসারের (ডিএমও) অভিযোগের ভিত্তিতেই তাঁদের বিরুদ্ধে এফআইআর দাযের করা হয়েছে বলে খবর। জানা গিয়েছে, বালি খাদান থেকে অবাধে বেআইনি খনন নিয়ে ডিএমও-র বক্তব্য জানতে গিয়েছিলেন সাংবাদিকেরা। সেখানেই খারাপ আচরণের জন্য অভিযোগ দায়ের করা হয়।

এফআইআর-এ উল্লেখ করা হয়েছে, ডিএমও-র অফিসে গিয়ে খারাপ ব্যবহার করার পাশাপাশি জাতপাত নিয়েও ডিএমও সাওয়ান চৌহানকে কথা শোনান সাংবাদিকরা। অভিযোগে আরও উল্লেখ করা হয়েছে, সাংবাদিকদের অফিসের বাইরে অপেক্ষা করে থাকতে বলার কারণেই তাঁরা খারাপ ব্যবহার শুরু করেন। সাংবাদিকদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৪৭, ২৯৪, ৩৫৩ ও ৫০৬ নং ধারায় ও তপসিলি জাতি/উপজাতি আইন, ১৯৮৯ মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্ত সাংবাদিকরা এনডিটিভি, এবিপি, নিউজ নেশনস, নেশন টুডে (ডিজিটাল) এবং স্থানীয় দৈনিকে কর্মরত। সুপারিনটেনডেন্ট অফ পুলিশ শৈলেন্দ্র সিং চৌহান বলেন, ডিএমও-র অভিযোগ ও প্রত্যক্ষদর্শীদের বয়ানের ভিত্তিতে এফআইআর দায়ের করা হয়েছে।

এদিকে, ঘটনার ঠিক একদিন পরে রাজ্যের কৃষিমন্ত্রী ও খারগোনের ইনচার্জ কমল প্যাটেল নিজের সরকার ও খারগোনের জেলাশাসক ও এসপির এমন পদক্ষেপের বিরুদ্ধে নিন্দা করেছেন। তিনই জানিয়েছেন, নর্মদা নদী থেকে বেআইনিভাবে বালি খননের কেউ দোষী সাব্যস্ত হলে তাদের বিরুদ্ধে জাতীয় সুরক্ষা আইন-১৯৮০ অনুসারে মামলা দায়ের করা উচিত। তা না হলে, জেলাশাসক ও এসপির বিরুদ্ধে তিনি নিজে পদক্ষেপ করবেন। প্যাটেল আরও বলেন, বালি মাফিয়াদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ না করে উল্টে তাদের অপকর্ম যাঁরা ফাঁস করলেন, সেইসব সাংবাদিকদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হল!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in