MP: গ্রামে খরা পরিস্থিতি, বৃষ্টির দেবতাকে সন্তুষ্ট করতে কিশোরীদের নগ্ন করে ঘোরালো গ্রামবাসীরা

ভাইরাল ভিডিওতে দেখা গেছে ছ'জন মেয়ে, নগ্ন অবস্থায় পাশাপাশি হাঁটছে। তাঁদের প্রত্যেকের কাঁধে একটি লাঠি রয়েছে যার শেষ প্রান্তে ব‍্যাঙ বাঁধা আছে। দের আশেপাশে আরো বহু মহিলা ভজন করতে করতে হাঁটছে।
MP: গ্রামে খরা পরিস্থিতি, বৃষ্টির দেবতাকে সন্তুষ্ট করতে কিশোরীদের নগ্ন করে ঘোরালো গ্রামবাসীরা
ছবি প্রতীকী

বৃষ্টির দেবতাকে সন্তুষ্ট করতে কিশোরীদের সম্পূর্ণ নগ্ন করে ঘোরানো হলো গোটা গ্রাম। মধ্যপ্রদেশের দামো জেলার বানিয়া গ্রামে এই ঘটনা ঘটেছে। গ্রামবাসীদের বিশ্বাস এতে বৃষ্টির দেবতা খুশি হয়ে খরার মতো পরিস্থিতি থেকে তাঁদের স্বস্তি দেবেন।

এই মধ‍্যযুগীয় প্রথার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই নড়েচড়ে বসেছে ন‍্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস (NCPCR)। দামো জেলা প্রশাসনের কাছ থেকে এই ঘটনার রিপোর্ট চেয়ে পাঠিয়েছে NCPCR।

মধ‍্যপ্রদেশের বেশ কিছু জায়গায় বৃষ্টি নিয়ে একটি ধর্মীয় বিশ্বাস প্রচলিত আছে। সেই প্রথা অনুযায়ী, অল্পবয়সী মেয়েদের নগ্ন করে কাঁধে একটা লাঠি দিয়ে গ্রাম ঘোরানো হয়। এই লাঠির শেষ প্রান্তে একটি ব‍্যাঙ বাঁধা থাকে। গ্রামের অন‍্যান‍্য মহিলারা বৃষ্টির দেবতার ভজন করতে করতে এই কিশোরীদের সাথে ঘোরেন।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে ছ'জন মেয়ে নগ্ন অবস্থায় পাশাপাশি হাঁটছে। তাঁদের প্রত্যেকের কাঁধে একটি লাঠি রয়েছে যার শেষ প্রান্তে ব‍্যাঙ বাঁধা আছে। এদের আশেপাশে আরো বহু মহিলা ভজন করতে করতে হাঁটছে।

অন‍্য একটি ভিডিওতে একজন মহিলাকে বলতে শোনা যাচ্ছে বৃষ্টি না হওয়ার কারণে ধান শুকিয়ে যাচ্ছে তাঁদের। তাই এই প্রথা পালন করছেন তাঁরা। ভজন গাইতে গাইতে গ্রামের সকলের বাড়ি থেকে কাঁচা খাদ্যশস্য সংগ্রহ করবে তাঁরা এবং স্থানীয় মন্দিরে তা রান্না করা হবে।

দামোর পুলিশ সুপার ডি আর তেনিওয়ার জানিয়েছেন, স্থানীয় পুলিশ এই ঘটনার তদন্ত শুরু করেছে। যদি প্রমাণিত হয় ওই কিশোরীদের জোর করে নগ্ন করা হয়েছিল তাহলে পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in