Madhya Pradesh: শিবরাত্রিতে দলিতদের মন্দিরে প্রবেশ ঘিরে সংঘর্ষ, মামলা ১০০ জনের বিরুদ্ধে

শনিবার খরগাঁও জেলায়, শিবরাত্রি উপলক্ষে দলিতরা মন্দিরে প্রার্থনা করতে গেলে, একাধিক জায়গায় তাঁদের বাধা দেওয়ার অভিযোগ ওঠে। বিবাদে জড়ায় দুই পক্ষ। একে অপরের বিরুদ্ধে পাথরও নিক্ষেপ করে তাঁরা।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

দলিতদের মন্দিরে প্রবেশে বাধা দেওয়ার অভিযোগে উত্তপ্ত মধ্যপ্রদেশ। মামলা দায়ের হয়েছে ১০০ জনের বিরুদ্ধে।

সূত্রের খবর, শনিবার খরগাঁও জেলায়, শিবরাত্রি উপলক্ষে দলিতরা একাধিক মন্দিরে প্রার্থনা করতে গেলে, তাঁদের বাধা দেওয়ার অভিযোগ ওঠে। বিবাদে জড়ায় দুই পক্ষ। একে অপরের বিরুদ্ধে পাথরও নিক্ষেপ করে তাঁরা। যদিও, এই ঘটনায় কেউ জখম হয়েছে কিনা, তা জানা যায়নি।

পুলিশ সূত্রে খবর, প্রথম সংঘর্ষের ঘটনা ঘটে সানাওয়াদ থানার ছাপরা গ্রামে। শিবরাত্রিতে দলিত সম্প্রদায়ের মানুষ এলাকার মন্দিরে প্রার্থনা করতে গেলে, তাঁদের সঙ্গে সংঘর্ষ বাধে অন্য সম্প্রদায়ের। উভয় পক্ষই একে অপরকে পাথর ছোঁড়ে। এদিন, একই ঘটনা ঘটেছে কাসরাওয়াদ থানার সীমান্তবর্তী এলাকায়।

পুলিশের সাব ডিভিশনাল অফিসার বিনোদ দীক্ষিত জানিয়েছেন, ছাপরা গ্রামে, দলিত সম্প্রদায়ের কয়েক জন মানুষ, অন্য সম্প্রদায়ের মানুষের তৈরি মন্দিরে প্রবেশের চেষ্টা করলে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়।

তিনি জানান, দুদিন আগেই এই বিরোধ শুরু হয়েছে। যখন দলিত সম্প্রদায়ের মানুষেরা মন্দিরের কাছের একটি জমিতে ডঃ বি আর আম্বেদকরের মূর্তি স্থাপন করতে চেয়েছিল এবং তারা একটি গাছও কেটেছিল। পরে ঘটনাস্থলে পৌঁছে বিষয়টি মীমাংসা করেন জেলা ও পুলিশ প্রশাসনের আধিকারিকরা।

বিনোদ দীক্ষিত বলেন, দলিত সম্প্রদায়ের সদস্যরা অভিযোগ করেছেন যে, শনিবার তাদের মন্দিরে প্রবেশ করতে বাধা দেওয়া হয়েছে এবং অন্য গোষ্ঠী তাদের মারধর করেছে। এরপর, জনৈক প্রেমলালের অভিযোগের ভিত্তিতে, ভারতীয় দণ্ডবিধি (IPC) এবং ST/SC (অত্যাচার প্রতিরোধ) আইনের বিভিন্ন ধারায়, ৪২ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে।

এছাড়া, অন্য পক্ষের রবীন্দ্র রাও মারাঠার অভিযোগের ভিত্তিতে, প্রেমলালসহ মোট ৫৮ জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি (IPC) বিভিন্ন দ্বিতীয় একটি মামলা নথিভুক্ত করা হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in