Madhya Pradesh: তীব্র সার সংকট রাজ্যজুড়ে, অবসাদে আত্মহত্যা কৃষকের

এই মুহূর্তে মধ্যপ্রদেশ ডিএপি (ডি-অ্যামোনিয়াম ফসফেট) সারের সংকটের মুখোমুখি। রাজ্যজুড়ে ৩৪০০ টি সমবায় সমিতির ডিএপি মজুত সম্পূর্ণ শেষ। রাজ্যের বেশ কয়েকটি জেলায় কৃষকরা বিক্ষোভও শুরু করেছেন।
Madhya Pradesh: তীব্র সার সংকট রাজ্যজুড়ে, অবসাদে আত্মহত্যা কৃষকের
ছবি - প্রতীকী

ফসলের জন্য ডি-অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সার কিনতে না পেরে আত্মহত্যা করলেন মধ্যপ্রদেশের ৪৫ বছরের এক কৃষক। তিনি দীর্ঘদিন ধরে ক্ষেতের জন্য এই সার কিনতে চাইছিলেন। কিন্তু বাজারে এই এই সারের এতোই ঘাটতি যে কিছুতেই জোগাড় করতে পারছিলেন না। এদিকে ক্ষেতের ফসল নষ্ট হতে বসেছিল। অবশেষে অবসাদে তিনি কীটনাশক খেয়ে আত্মহত্যা করেন বলে অভিযোগ পরিবারের সদস্যদের।

ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের অশোকনগর জেলায়। একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন – “ আত্মহত্যাকারী কৃষকের (যাদব) পরিবার পুলিশকে জানিয়েছেন, গত বেশ কয়েকদিন ধরে সার সংগ্রহের জন্য অপেক্ষা করছিলেন তিনি এবং সীমাহীন অপেক্ষায় বিরক্ত হয়ে (যাদব) সকালে বিষ খেয়েছিলেন”।

প্রসঙ্গত, এই মুহূর্তে মধ্যপ্রদেশ ডিএপি সারের সংকটের মুখোমুখি। রাজ্যজুড়ে ৩৪০০ টি সমবায় সমিতির ডিএপি মজুত সম্পূর্ণ শেষ। রাজ্যের বেশ কয়েকটি জেলায় কৃষকরা বিক্ষোভও শুরু করেছেন। ভিন্দ, মোরেনা, অশোক নগর, সাতনা সহ বিভিন্ন জেলায় রাস্তা অবরোধ করেছেন কৃষকরা। সার সংগ্রহের জন্য বিভিন্ন জেলার কৃষকদের সমবায় সমিতির বাইরে দীর্ঘ লাইনে অপেক্ষা করতে দেখা যাচ্ছে।

রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেস এই বিষয়ে আক্রমণ শানিয়েছে শিবরাজ সিং চৌহান সরকারকে। কংগ্রেসের অভিযোগ, মুখ্যমন্ত্রী আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য নির্বাচনী প্রচারে ব্যস্ত, অথচ এই সময় রাজ্যের কৃষকদের সবথেকে বেশি দরকার হল সার।

অবশ্য মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান আশ্বাস দিয়েছে, শিগগিরই এই সারের সংকট কেটে যাবে। তিনি বলেন – “ ডিএপি মূলত দেশের বাইরে থেকে আনা হয় এবং এটি সংগ্রহের দেরি হলেই এই সংকট দেখা দেয়। কৃষকদের শীঘ্রই এই সার সরবরাহ করা হবে”।

- With IANS inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in