G-20 সম্মেলনের লোগোতে পদ্ম - 'দেশের জন্য লজ্জাজনক' - কেন্দ্রকে কটাক্ষ কংগ্রেসের

G-20 লোগো নিয়ে সর্বপ্রথম মোদী এবং বিজেপিকে কটাক্ষ করেন প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ। পুরো ঘটনাকে 'দেশের জন্য লজ্জাজনক' বলে দাবি করেছে কংগ্রেস।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং G-20 সম্মেলনের লোগো
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং G-20 সম্মেলনের লোগোছবি - সংগৃহীত

আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন G-20 লোগোয় জায়গা পেয়েছে বিজেপির দলীয় প্রতীক পদ্ম। আর তা নিয়ে সরব হয়েছে কংগ্রেস। পুরো ঘটনাকে 'দেশের জন্য লজ্জাজনক' বলে দাবি করেছে কংগ্রেস।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পররাষ্ট্রমন্ত্রক (Ministry of External Affairs)-র সাথে G-20 সম্মেলনের লোগো, থিম এবং ওয়েবসাইট উন্মোচন করেন। এই লোগোতে তুলে ধরা হয়েছে ভারতের জাতীয় পতাকার রং, দেশের বার্তাকে। লোগোতে দেখানো হয়েছে, পৃথিবী বসে রয়েছে পদ্মের উপর।

G-20 লোগো নিয়ে সর্বপ্রথম মোদী এবং বিজেপিকে কটাক্ষ করেন প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ। নিজস্ব একটি ট্যুইটে তিনি বলেন, "আজ থেকে ৭০ বছর আগে কংগ্রেসের দলীয় পতাকাকে ভারতের জাতীয় পতাকা হিসেবে ঘোষণা করার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন নেহেরু। এখন, বিজেপির নির্বাচনী প্রতীক ভারতের G-20 সম্মেলনের অফিশিয়াল লোগো হয়ে গেছে! এটা অত্যন্ত হতাশাজনক। কিন্তু আমরা জানি, মোদীজি এবং বিজেপি নিজেদের প্রচার করার সুযোগ কোথাও হারাতে চান না।"

কংগ্রেসকে কটাক্ষ করে পাল্টা বিজেপির দাবি, নেহেরু সরকারই পদ্মকে প্রথম জাতীয় ফুল হিসেবে ঘোষণা করেছিল। অথচ কংগ্রেসই সর্বদা দেশের জাতীয় প্রতীককে 'অপমানিত' এবং 'অবমূল্যায়ন' করে।

জয়রাম রমেশকে আক্রমণ করে পাল্টা ট্যুইট করেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি। তিনি বলেন, ১৯৫০ সালে কংগ্রেস সরকারের আমলে পদ্মকে দেশের জাতীয় ফুল হিসেবে ঘোষণা করা হয়েছিল। রমেশের জন্ম হয়েছে ১৯৫৪ সালে। কংগ্রেস নেতাদের উচিত মোদীর কথা মনযোগ সহকারে শোনা। তাহলেই বুঝতে পারবেন কেন G-20-র লোগোতে পদ্মকে ব্যবহার করা হয়েছে।

ট্যুইটে মোদীর একটি ভিডিও শেয়ার করে তিনি বলেন, পদ্ম হল ভারতের প্রাচীন ঐতিহ্য, বিশ্বাস এবং চিন্তার প্রতীক। যে কোনও কঠিন পরিস্থিতিতে আশার প্রতীক পদ্ম।

পুরির পাশাপাশি রমেশকে কটাক্ষ করতে ছাড়েননি বিজেপির মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা। তাঁর কথায়, দেশের জাতীয় ফুল পদ্ম। এটা মা লক্ষ্মীর বসার আসন। আপনি কি জাতীয় ফুলকেও অস্বীকার করবেন নাকি? আপনি কি কমলনাথ থেকে কমলকে সরিয়ে দিতে পারবেন? রাজীব শব্দের অর্থও কমল। আশা করি আপনি এর মধ্যে কোনও এজেন্ডা খুঁজে বের করবেন না!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং G-20 সম্মেলনের লোগো
জাতীয় গুরুত্বের উপর প্রতিদিন ৩০ মিনিটের অনুষ্ঠান, টিভি চ্যানেলের জন্য কেন্দ্রের নয়া নির্দেশ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in