Rahul Gandhi: এবার সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতেও প্রত্যাবর্তন রাহুলের! নাম মনোনয়ন লোকসভার স্পীকারের

বুধবার সন্ধ্যায় লোকসভার স্পীকার ওম বিড়লা প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতে রাহুলের নাম মনোনীত করেছেন।
রাহুল গান্ধী
রাহুল গান্ধীফাইল ছবি সংগৃহীত

শুধু সাংসদ পদই নয়। এবার সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতেও হারানো পদ ফিরে পেলেন রাহুল গান্ধী। বুধবার সন্ধ্যায় লোকসভার স্পীকার ওম বিড়লা প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতে কেরালার ওয়েনাড়-এর কংগ্রেস সাংসদের নাম মনোনীত করেছেন। বিরোধী শিবিরের মোট ৪ জন সাংসদকে স্ট্যান্ডিং কমিটির জন্য মনোনীত করেছেন বিড়লা। যার মধ্যে রয়েছেন কংগ্রেসের ২ জন সাংসদ এবং এনসিপি ও আপ-এর থেকে একজন করে সাংসদ।

সংসদের নিম্নকক্ষের তরফে একটি বিবৃতি জারি করে সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হয়। সেই বিবৃতি অনুযায়ী, রাহুল ছাড়াও কংগ্রেসের আর এক সাংসদ ডঃ অমর সিংহ-এর নামও প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় স্ট্যান্ডিং কমিটির জন্য মনোনীত করা হয়েছে। পাশাপাশি, লোকসভায় আম আদমি পার্টির একমাত্র সদস্য সুশীল কুমার রিঙ্কুকেও কৃষি, পশুপালন ও ফুড প্রসেসিং বিষয়ক স্ট্যান্ডিং কমিটির জন্য বেছে নেওয়া হয়েছে। আবার, লাক্ষাদ্বীপের এনসিপি সাংসদ ফইজল পিপি মহম্মদকে খাদ্য, পাবলিক ডিস্ট্রিবিউশন ও উপভোক্তা বিষয়ক স্ট্যান্ডিং কমিটিতে রাখা হয়েছে।

চলতি বছরের মার্চ মাসে লোকসভার সাংসদ পদ খোয়াতে হয়েছিল রাহুল গান্ধীকে। ‘মোদী’ পদবী নিয়ে মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া মানহানির মামলায় রাহুলকে ২ বছরের কারাবাসের নির্দেশ দেয় গুজরাতের নিম্ন আদালত। আদালতের সাজা ঘোষণার পরেই নিয়ম অনুযায়ী সাংসদ পদ হারান তিনি। এদিকে গুজরাত হাইকোর্টও নিম্ন আদালতের রায়ে সহমত হয়ে সেই রায় বহাল রাখে। তবে সদ্য সেই ‘মোদী পদবী’ মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশে স্বস্তি পেয়েছেন রাহুল। আগস্টের শুরুতেই গুজরাতের নিম্ন আদালতের রায়ে স্থগিতাদেশ জারি করেছে শীর্ষ আদালত। তারপরেই লোকসভায় নিজের হারানো সাংসদ পদ ফিরে পেয়েছেন তিনি। এবার সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতেও জায়গা করে নিলেন কংগ্রেসের প্রাক্তন প্রধান।

তবে এই সংসদীয় স্ট্যান্ডিং কমিটিগুলির কাজটা ঠিক কী? কতটা দায়িত্ব বর্তায় এই কমিটির সদস্যদের উপরে? এই সংসদীয় কমিটিগুলি আসলে সংসদের বার্ষিক রিপোর্ট পর্যালোচনা ও মূল্যায়ন করে থাকে। তবে সংশ্লিষ্ট সংসদ কক্ষের তরফে তাঁদের কাছে পাঠানো বিলগুলির বিশদে পরীক্ষা করাই এই কমিটিগুলির সবচেয়ে বড় কাজ। কিন্তু কোনও মন্ত্রণালয়ের প্রত্যেক দিনের প্রশাসনিক বিষয়ক সমস্যা এই কমিটির গ্রাহ্য করে না।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in