উত্তরপ্রদেশের পাঁচ শহরে লকডাউন - এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ

উত্তরপ্রদেশের পাঁচ শহরে লকডাউন - এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ

এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ জারি করলো সুপ্রিম কোর্ট। গতকালই এলাহাবাদ হাইকোর্টের পক্ষ থেকে উত্তরপ্রদেশের পাঁচ শহরে লকডাউনের নির্দেশ দেওয়া হয়েছিলো। যে তালিকায় ছিলো লখনৌ, প্রয়াগরাজ, বারাণসি, কানপুর এবং গোরক্ষপুর। আদালতের নির্দেশ অনুসারে আগামী ২৬ এপ্রিল পর্যন্ত এই পাঁচ শহরে লকডাউন ঘোষিত হয়েছিলো। যদিও এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলো উত্তরপ্রদেশের যোগী প্রশাসন।

এলাহাবাদ হাইকোর্টের এই সিদ্ধান্ত প্রসঙ্গে উত্তরপ্রদেশ প্রশাসনের বক্তব্য ছিলো বিষয়টি রাজ্য সরকারের এক্তিয়ারভুক্ত। সেখানে আদালত হস্তক্ষেপ করতে পারে না। এরপরেই এই সিদ্ধান্তের বিরুদ্ধে শীর্ষ আদালতে যাওয়ার কথা ঘোষণা করে উত্তরপ্রদেশ প্রশাসন। পাঁচ শহরে লকডাউনের পাশাপাশি কোনো রকমের সামাজিক ও ধর্মীয় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছিলো আদালত। এছাড়াও দোকান, শিক্ষা প্রতিষ্ঠান, শপিং মল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিলো।

এদিন শীর্ষ আদালতে উত্তরপ্রদেশ সরকারের পক্ষে সওয়াল করতে গিয়ে তুষার মেহতা বলেন – ইতিমধ্যেই করোনা সংক্রমণ প্রতিরোধে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। রাজ্য সরকার মনে করে আপাতত এই ধরণের কোনো লকডাউনের প্রয়োজন নেই।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.